একমাত্র সন্তানকে বেশি আ’দ’রে ব’ড়ো করতে গিয়ে যেসব স’ম’স্যা দে’খা দেয়, জেনে নিন সমাধান

সন্তানের কথা যদি বলতেই হয়, এখনকার সমাজে প্রায় প্রত্যেকের একটি মাত্র সন্তান। দ্বিতীয়বার সন্তান নেওয়ার চিন্তাভাবনা অনেকেই করেন না। আর্থিক এবং মানসিকভাবে প্রস্তুত না থাকার কারণে সকলে তাদের একটি মাত্র সন্তানকে আদরে বড় করে তুলতে চান। সন্তানের যাতে কোন অসুবিধা না হয় তার জন্য যথাযথ চেষ্টা করেন বাবা-মা। তাই একটি মাত্র সন্তান হবার জন্য অনেকেই বাবা-মায়ের আদরের সন্তান হয়ে থাকে। সমবয়সী অন্যান্য বাচ্চাদের থেকে সেই সমস্ত বাচ্চা অনেক বেশি বুদ্ধিমান হয়ে থাকে।

একমাত্র সন্তানদের ক্ষেত্রে একা থাকার জন্য তারা সকলের সঙ্গে মিলেমিশে থাকার জন্য চেষ্টা করতে থাকে। এটি একটি ভাল গুণ। তবে আপনি আপনার সন্তানকে যেমন আদরে বড় করেছেন তেমনি তার থেকে অনেক বেশি আশা করে থাকেন আপনি। আর এখানেই সব থেকে বড় ভুল করে ফেলেন আপনি। বাচ্চার থেকে আশা করতে গিয়ে কোন কিছু চাপিয়ে দেবেন না তার উপর। আপনার সন্তানের মতামতকে গুরুত্ব দিয়ে সম্মান দেওয়ার চেষ্টা করুন। তাদের মতামত প্রকাশ করার স্বাধীনতা দিন।

সন্তানকে সব সময় বোঝাতে হবে যে আপনি সব সময় তার পাশে আছেন। কখনো তাকে একা অনুভব করতে দেবেন না। মানুষের সাথে যাতে সে মিশতে পারে তার জন্য সব সময় তাকে এগিয়ে দেবেন। একমাত্র সন্তানের অভিভাবক হবার কারণে আপনি সবসময় চাইবেন তার জীবনে কি চলছে সেই দিকে নজর দেবার কিন্তু আপনাকে মনে রাখতে হবে আপনার সন্তানের একটি ব্যক্তিগত জীবন রয়েছে। দূরত্ব বজায় রাখলে আপনার এবং আপনার সন্তানের জন্য সেটাই ভালো হবে ভবিষ্যতে।