আপনি মা’রা গে’লে কি হ’বে আপনার ফেসবুক আইডির, জানুন বি’শ’দে

পৃথিবীতে 90% মানুষ ফেসবুক ব্যবহার করেন এবং তাদের মধ্যে প্রত্যেকদিন কোনো না কোনো মানুষ মৃত্যুর সম্মুখীন হচ্ছে। ব্যবহারকারীর মৃত্যুর পরে সেই ফেসবুক একাউন্টের কি হয় এই প্রশ্ন অনেক সময় আমাদের মধ্যে উকি দিয়ে থাকে। আপনার জেনে রাখা দরকার যে কোন ব্যবহারকারীর মৃত্যু হলে ফেসবুক সঙ্গে সঙ্গে সেই অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়। ফেসবুকের মধ্যে থাকা সমস্ত তথ্য এবং ছবি সরিয়ে দেয় ফেসবুক। ওই ব্যবহারকারীর অস্তিত্ব সোশ্যাল মিডিয়া থেকে সরিয়ে দেওয়া হয়। এক কাজ করে গুগল।

ফেসবুকের ক্ষেত্রে সাধারণত দুটি অপশন দেওয়া হয় প্রথম আপনার একজন উত্তরাধিকারী নির্বাচন করতে পারবেন আপনি। যে মৃত্যুর পর আপনার ফেসবুক অ্যাকাউন্ট চালাবে। ফেসবুক একাউন্টের এই উত্তরাধিকার যাকে খুশি তাকে বানানো যায়। মৃত্যুর পর আপনার অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবে সে। তবে কোন ব্যবহারকারীর মৃত্যুর পরে তার ফেসবুক মেসেজ বা কমেন্ট বা পোস্ট করতে পারবে না শুধু একাউন্ট খুলতে পারবেন।

এটি করতে গেলে প্রথমে আপনাকে একাউন্ট সেটিংস এ যেতে হবে সেখানে মেমারিলিজেশন সেটিংস লেখা আছে। সেই অপশনে গিয়ে আপনি যাকে পারবেন তাঁকে উত্তরাধিকার বানাতে পারবেন। আরেকটা অপশন আছে যেটি হল, রিকুয়েস্ট এড ইয়োর একাউন্ট বি ডিলিটেড আফটার ইউ পাশ এ্যয়ে, এই অপশনে গিয়ে ডিলিট আপডেট অপশনে ক্লিক করতে হয়। আপনার মৃত্যুর খবর কেউ ফেসবুকে জানালে, সেখান থেকে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। ফেসবুক ব্যবহারকারীর সমস্ত ডেটা ছবি সমস্ত তথ্য সরিয়ে দেওয়া হয় ফেসবুক থেকে। ওই মৃত ব্যবহারকারীর সব রকম তথ্য যাতে সোশ্যাল মিডিয়া থেকে চিরকালের জন্য চলে যায় তার ব্যবস্থা করা হয়।