ফাইনাল সেমিস্টারের পরীক্ষা শেষ করতে হবে আড়াই ঘণ্টায়, জারি নয়া নির্দেশিকা

সোমবার কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে একটি নির্দেশিকা প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে, বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে পাস এবং অনার্স কোর্সের ফাইনাল পরীক্ষা অনলাইনেই নেওয়া হবে। এবং উভয় ক্ষেত্রেই দু’ঘণ্টায় পরীক্ষা শেষ করতে হবে। তবে অনলাইনে উত্তরপত্র আপলোডের জন্য পরীক্ষার্থীদের অতিরিক্ত আধঘন্টা সময় দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ১৫২টি কলেজের সঙ্গে বৈঠক করেই এই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে প্রথমে ২৪ ঘন্টা ধরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যেখানে ছাত্র-ছাত্রীদের প্রশ্নপত্র পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে উত্তরপত্র পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছিল। তবে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন। ফলে ইউজিসির বিরোধিতার মুখে পড়ে সিদ্ধান্ত বদলে বাধ্য হয় কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইউজিসির নির্দেশ মেনে এবার দু’ঘণ্টার মধ্যে পরীক্ষা পর্ব শেষ করতে হবে বলে জানিয়ে দিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরোধিতা করছে বহু কলেজ। তাদের অভিযোগ, রাজ্যের প্রতিটি প্রান্তে এখনো ইন্টারনেট ব্যবস্থা সেভাবে পৌঁছয়নি। অনেক পরিবারই স্মার্ট ফোন নেই। তারা কিভাবে অনলাইনে পরীক্ষা দেবেন, সে সম্পর্কে বহু কলেজই সন্দেহ প্রকাশ করছে।

এই সমস্যার সমাধানে প্রত্যন্ত এলাকার কলেজগুলি কলেজের ক্যাম্পাসেই পাস এবং অনার্সের চূড়ান্ত বর্ষের পরীক্ষার আয়োজন করার কথা ভাবছে। যে সকল পরিবার বাড়িতে ইন্টারনেটে ব্যবস্থা এবং অন্যান্য সুযোগ সুবিধা নেই, তারা কলেজে এসেই পরীক্ষা দিতে পারবেন। উল্লেখ্য, করোনা মহামারীর পরিস্থিতির মধ্যেই পরীক্ষার্থীরা এবার নিট এবং জেইই মেইনের পরীক্ষা দিয়েছেন। এবার স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষাও এই মহামারীর মধ্যেই দিতে চলেছেন পরীক্ষার্থীদের।