আধার-প্যান কার্ড লিঙ্ক না করালে গুনতে হবে জরিমানা, শেষ তারিখ ৩১ মার্চ

বর্তমান সময় কালে নিজের জরুরী কাগজপত্রের সঙ্গে আধার কার্ডের সংযোগ বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। তবে আপনি যদি এখনো প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ না করে থাকেন তাহলে আপনার হাতে কিন্তু বেশি সময় নেই। আর মাত্র এক সপ্তাহের মধ্যেই আপনাকে এই কাজটি করে ফেলতে হবে। নতুবা আগামী ১লা এপ্রিল থেকেই আপনার আধার সংযোগবিহীন প্যান কার্ডটি অচল হয়ে যাবে।

প্রসঙ্গত, ইতিপূর্বে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযোগের জন্য কেন্দ্রের তরফ থেকে সময়সীমা বহুবার বাড়ানো হয়েছে। তবে এবার আর তেমনটা সম্ভব নয় বলেই জানা যাচ্ছে। কারণ সম্প্রতি লোকসভায় পাস হয়েছে অর্থনীতি বিল, ২০২১। গত মঙ্গলবার পাস হওয়া এই অর্থনীতিবিলে আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ সংযোগ করা হয়েছে।

এই ধারা বলে নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও যদি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক না হয় তাহলে কার্ডধারী ব্যক্তিকে সর্বোচ্চ ১০০০ টাকার জরিমানা দিতে হবে। আয়কর আইনের ১৩৯এএ(২) ধারায় উল্লেখ করা হয়েছে, ২০১৭ সালের ১ জুলাই থেকে যে ব্যক্তির প্যান কার্ড ছিল তার ক্ষেত্রে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ বাধ্যতামূলক।

যাদের কাছে আধার কার্ড রয়েছে তাদের রিটার্ন ফাইল ও প্যান অ্যালটমেন্ট ফর্মেও আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। প্রসঙ্গত প্যান কার্ড না থাকলে অগ্রিম আয়কর দেওয়া যায় না। পাশাপাশি, ৫০ হাজার টাকার উপরে লেনদেনও করা যায় না। অতএব এই সমস্ত ঝামেলা এড়াতে হলে সত্বর প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ স্থাপন করে ফেলুন।