ফেসবুক এবার ৫০,০০০ কোটি টাকা দিয়ে জিওর মালিকানা কিনতে চাইছে!

জিও এর সাথে আমরা এখন অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।একে ছাড়া এখন আমাদের জীবন অচল। বিশেষ করে ভারতীয়দের। আমরা জানি দেশের যতগুলো টেলিকম সংস্থা আছে তাদের মধ্যে জিও এখন সবার ওপরে। এখন জিওর গ্রাহক সারা ভারত জুড়ে ৩৭কোটি। তো জিও গ্রাহকদের টানতে ও খুশি করতে প্রতিনিয়ত কম দামে বেশী সুযোগ সুবিধা যুক্ত প্ল্যান নিয়ে আসে।

আর এর জন্যই কি হয় যে, অন্য সব টেলিকম সংস্থাকে তাল মিলিয়ে চলতে গিয়ে হিমশিম খেতে হয়। কিন্তু এবার জিওর এই সুদিন দেখে ফেসবুক আর চুপ করে বসে থাকতে পারছে না। কারণ ফেসবুক জিওর ভবিষ্যত যেনো আগেই দেখে ফেলেছে। তো এবার বিশ্বের সব থেকে বড় স্যোশাল সাইট ফেসবুক জিও কিনে নেওয়ার একটা ইচ্ছা প্রকাশ করেছে।

তো এখন সূত্রের মাধ্যমে যে খবর কানে আসছে, সেখানে জানা যাচ্ছে দুই মালিকের মধ্যে কথা বার্তা ইতিমধ্যে শুরু হয়ে গেছে। তারা এখন অনশিদারী কেনাবেচা নিয়ে কথা বলছে। আসলে জিও তো আর পুরো কিনে নিতে পারবে না, হয়তো মুকেশ আম্বানী সেইদিকে ঝুকবেও না। তাই এখনও ফেসবুক জিওর অংশীদারী কিনে নেওয়ার লক্ষ্যে আছে। জানা গেছে ফেসবুক ১০ % জিওর অংশীদারী কিনে নেবে। গতবছর মুকেশ আম্বানীর সংস্থার মোট মূল্য সম্পর্কে অবগত হওয়া গিয়েছিল।

সেখানে জানা যায়, তার সংস্থার মূল্য ৫৬-৭০ মার্কিন বিলিয়ন ডলার, তো এবার তার ১০%, তাহলে তার অর্থ গিয়ে দাড়াচ্ছে ৬-৭ মার্কিন বিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রা হিসেবে ৫০,০০০ কোটি টাকা। কিন্তু আমরা সবাই জানি দেশে এখনও আগামী ২১ দিন লক ডাউন। করোনা ভাইরাস নিয়ে এখন সবাই চিন্তিত। তাই এখন তাদের কথা বার্তা মধ্য গগনে আটকে আছে।