ভারত বিরোধী প্রচার ও ভুয়ো খবর নিয়ে পাকিস্তানকে বড় ধাক্কা দিল ফেসবুক

ফেসবুককে হাতিয়ার হিসেবে ব্যবহার করে ভারত বিরোধী প্রচার চালাচ্ছিল বেশ কয়েকটি পাক মদত পুষ্ট ফেসবুক পেইজ। বিভিন্ন বিষয়ে ভারতের কার্যকলাপের সমালোচনা করে, ভারতের বিরুদ্ধে জনসমক্ষে ভুল ধারণা তৈরি করাই ছিল এই সমস্ত পেইজের প্রধান উদ্দেশ্য। সম্প্রতি এরকমই ৪৫৩টি পাক মদতপুষ্ট ফেসবুক পেইজ বাতিল করে দিল মার্ক জুকেরবার্গের সংস্থা।

শুধু তাই নয়, ভুল তথ্য পরিবেশন করে হিংসা এবং বিদ্বেষ ছড়ানোর অভিযোগে আরো ১০৩টি ফেসবুক পেজ, ৭৮টি ফেসবুক গ্রুপ এবং ১০৭টি ইনস্টাগ্রাম একাউন্ট ইতিমধ্যেই বাতিল করে দিয়েছে “সোশ্যাল মিডিয়া জায়ান্ট”। সূত্রের খবর, ভারতীয় সেনা, ভারতের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয়ে এবং পাকিস্তানি বসবাসকারী সংখ্যালঘু সম্প্রদায় সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে ভারত বিরোধী প্রচার চালাত ওই অ্যাকাউন্টের সদস্যরা।

ভারত-পাকিস্তান বিরোধীতার পাশাপাশি সেই পেইজে ভারত-চীন সংঘর্ষ সম্বন্ধীয় বিভিন্ন আজগুবি এবং ভুয়ো তথ্য পরিবেশন করা হতো। ভারতীয় গোয়েন্দারা জানাচ্ছেন, এই পেইজের এডমিনরা এমনভাবে পেইজগুলিকে পরিচালনা করত, যেন মনে হতো পাকিস্তানী নয়, ভারতে বসবাসকারী ব্যক্তিরাই এই ধরনের প্রচার চালাচ্ছে। তবে তদন্তে উঠে আসে, পাকিস্তানিরা ভারতের অভ্যন্তরস্থ বেশকিছু ইস্যু নিয়ে ভারত বিরোধী প্রচার চালাতে থাকে।

শুধু তাই নয়, বিভিন্ন পাক অ্যাকাউন্ট থেকে ভারতীয় সেনাবাহিনীর গোপন তথ্য চুরি করার একাধিক অভিযোগও উঠেছে। এই অভিযোগের ভিত্তিতে, ইতিমধ্যেই বহু অপরাধীকে গ্রেফতারও করা হয়েছে। তবে শুধু পাকিস্তানই নয়, একই অভিযোগে রাশিয়ার ১৩টি একাউন্ট ও ২টি পেইজ, মার্কিন যুক্তরাষ্ট্রের ৫৫টি অ্যাকাউন্ট, ৪২টি পেজ ও ৩৬ ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বাতিল করা হয়েছে বলে জানা গেছে।