রাজ্যে ক্ষমতায় আসতেই প্রতিটি কৃষক পাবেন বকেয়া থাকা ১৮ হাজার টাকা, নন্দীগ্রামে ঘোষণা কৈলাশের

একদিকে দিল্লির এনডিএ সরকার কৃষক আন্দোলন ঠেকাতে সক্ষম হচ্ছে না,নতুন কৃষি আইন এর বিরুদ্ধে কৃষকদের আন্দোলন নিয়ে তারা এখনো কোনো সঠিক পথ বিবেচনা করতে পারছে না এমনকি তার সমাধান পর্যন্ত না। কিন্তু বাংলা বিজেপি বাংলার কৃষকদের অধিকার ফিরিয়ে দেওয়ার বার্তা জানাচ্ছে।বিজেপির জাতীয় সম্পাদক তথা বাংলা বিজেপির পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় মুখে শোনা গেল এমনটাই।

তিনি জানালেন যদি বাংলায় ক্ষমতায় আসে বিজেপি তাহলে এরিয়ার বাবদ প্রত্যেক কৃষকের হাতে তুলে দেওয়া হবে তাদের বকেয়া ১৮০০০ টাকা। আর এই টাকা প্রদান করা হবে প্রধানমন্ত্রী কৃষক প্রকল্পের মাধ্যমে। তবে রাজনৈতিক মহল বলছে আরেক কথা।আগামী একুশে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই এই ধরনের লোভনীয় প্রস্তাব দিচ্ছে বিজেপি সেটাই করছে অনেকে।

গত কয়েকদিন আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রের কিষান সম্মান নিধি প্রকল্প কে রাজ্যে ছাড় দিয়েছে।আর এই প্রকল্পের মাধ্যমে কৃষকরা ৬০০০ টাকা পাওয়ার সুযোগ রয়েছে। ছাড়পত্র দেওয়ার আগ পর্যন্ত বিজেপি তৃণমূলকে অনেক নিশানা করে বলেছেন, এটি আসলে সংকীর্ণ রাজনৈতিক পরিচয়। কিন্তু ছাড়পত্র দেওয়ার পরেই বিজেপির তরফ থেকে এই লোভনীয় প্রস্তাব ১৮ হাজার টাকার।

এই সূত্র ধরেই গতকাল কৈলাস বিজয়বর্গীয় নন্দীগ্রাম একটি সভা করতে গিয়ে সাধারণ মানুষের উদ্দেশ্যে জানিয়েছেন, বিজেপি এরাজ্যে ক্ষমতায় আসলে কৃষকদের বকেয়া টাকা মিটিয়ে দেওয়া হবে।ক্যারিয়ার হিসেবে দেওয়া হবে প্রত্যেক কৃষককে ১৮ হাজার টাকা। তাদের ব্যাংক একাউন্টে ১৮০০০ টাকা পৌঁছে যাবে সহজেই।