এক বছর পূর্ণ হলেও চোখ রাঙাচ্ছে ক’রো’না, একদিনেই আক্রান্ত ৪০ হাজারের বেশি

এক বছরের মাথায় ফের দেশজুড়ে দাপট দেখাচ্ছে করোনা। এই অতিমারির জেরে আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিগত ২৪ ঘন্টায় দেশজুড়ে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪০ হাজার ৭১৫ জন। ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ১৯৯ জনের। তবে আশার কথা, ২৪ ঘন্টায় রোগকে প্রতিহত করে সুস্থ হয়ে উঠেছেন ২৯ হাজার ৭৮৫ জন করোনা আক্রান্ত রোগী।

করোনা ফের দাপটের সঙ্গে ফিরে আসতেই গত কয়েকদিনে দেশজুড়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৬ লক্ষ ৮৬ হাজার ৭৯৬ জনে বেড়ে দাঁড়িয়েছে। তবে আশা দেখাচ্ছে সুস্থতার হার। বিগত কয়েকদিনে সুস্থ হয়েছেন ১ কোটি ১১ লক্ষ ৮১ হাজার ২৫৩ জন। পাশাপাশি এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ করোনা কেস রয়েছে ৩ লক্ষ ৪৫ হাজার ৩৭৭ টি।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনার দরুন বিগত এক বছরে দেশে মোট ১ লক্ষ ৬০ হাজার ১৬৬ জন রোগীর মৃত্যু হয়েছে। বিগত কয়েকদিনে মানুষ দ্রুত করোনায় আক্রান্ত হতে শুরু করেছেন। যে কারণে করোনার দ্বিতীয় ওয়েভ নিয়ে কেন্দ্রের তরফ থেকে দেশবাসীকে সতর্ক করা হয়েছে। এই মুহূর্তে মহারাষ্ট্র ছাড়াও দেশের আরও পাঁচটি রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র।

বিশেষত মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি ক্রমেই নাগালের বাইরে চলে যাচ্ছে। করোনা সংক্রমণ ঠেকাতে মুম্বাইসহ মহারাষ্ট্রের বেশকিছু জেলাতে লকডাউন পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই সময়কালে সামাজিক অনুষ্ঠান, হোটেল কিংবা রেস্তোরাঁয় পার্টির বন্দোবস্ত প্রভৃতির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।