পরিচয় পত্র না থা’ক’লেও ভ’র্তি হ’ও’য়া যা’বে হাসপাতালে! জাতীয় পলিসি তৈ’রি’র নি’র্দে’শ সুপ্রিম কোর্টের

এই করোনা পরিস্থিতিতে পরিচয় পত্র কিংবা এই সংক্রান্ত অন্যান্য নথিপত্রের অভাবে কোনো রোগীকে হাসপাতাল থেকে ফেরানো যাবেনা! সম্প্রতি এই মর্মে দেশের প্রতিটি হাসপাতালকে নির্দেশ দিল শীর্ষ আদালত। রোগীর কাছে এই মুহূর্তে যদি পরিচয় পত্র নাও থাকে তবুও তাদের প্রয়োজনীয় চিকিৎসার পরিসেবা, ওষুধ পত্রাদি দিতে হবে বলে নির্দেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

আজ একটি মামলার শুনানির সময় সুপ্রিম কোর্টের তরফ থেকে এই মর্মে একটি নির্দেশিকা দেওয়া হয়েছে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বের বেঞ্চ আজ কেন্দ্রীয় সরকারের কাছে এই মর্মে একটি নির্দেশিকা পাঠিয়েছে। যেখানে কেন্দ্রকে এই সংক্রান্ত একটি পলিসি আনার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে এই পলিসি আনার নির্দেশ পেয়েছে কেন্দ্র।

সুপ্রিম কোর্টের বিচারপতি জানিয়ে দিয়েছেন, এই মর্মে কেন্দ্র যে পলিসি আনবে তা মেনে চলতে বাধ্য থাকবে সম্পূর্ণ দেশের প্রতিটি সরকারি হাসপাতাল। রাজ্য সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে কেন্দ্রকে সাধারণ মানুষের পাশে থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই কঠিন মুহূর্তে সাধারণ মানুষের জীবন কোনভাবেই বিপদের মুখে ফেলা যাবে না বলে কড়া বার্তা দিয়েছে উচ্চ আদালত।