ড্রাইভিং লাইসেন্স সঙ্গে না রাখলেও চলবে, আজ থেকে মোটর ভেহিকলসের নিয়মে একাধিক পরিবর্তন

কেন্দ্রের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, পয়লা অক্টোবর থেকেই দেশে চালু হচ্ছে নতুন মোটর ভেহিকলস রুল। সম্প্রতি, কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে নতুন মোটর ভেহিকলস রুলস সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। নতুন নির্দেশিকা অনুযায়ী, চালকদের কাছে কি কি নথি রাখতে হবে এবং চালান কিভাবে কাটা হবে, সে সংক্রান্ত বেশ কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, এবার থেকে পুরো বিষয়টি ইলেকট্রনিক মাধ্যমে সম্পন্ন করা হবে।

নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে গাড়ির জন্য প্রয়োজনীয় কাগজপত্র যেমন গাড়ির লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট, বিমার কাগজের অরিজিনাল ডকুমেন্টস সঙ্গে না রাখলেও চলবে। এই পরিষেবা পেতে প্রথমে সরকারি পোর্টালে এই সমস্ত জরুরি নথিপত্রের ইলেকট্রনিক কপি আপলোড করতে হবে। সরকারি পোর্টালে আপলোড করে থাকলে অরিজিনাল ডকুমেন্টস গুলিকে আর সঙ্গে নিয়ে বেড়াবার দরকার নেই।

গাড়ির মালিকদের এই পরিষেবা দিতে কেন্দ্রের তরফ থেকে Digi-locker বা m-Parivahan অ্যাপ লঞ্চ করা হয়েছে। গ্রাহকেরা চাইলে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ গুলিকে ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোডের পর মোবাইল নাম্বার দিয়ে অ্যাপে রেজিস্টার করতে হয়। এই অ্যাপের মাধ্যমেই গাড়ি সংক্রান্ত সমস্ত জরুরী নথিপত্র সরকারি পোর্টালে আপলোড করা যেতে পারে।

Motor Vehicles (Amendment) Bill, 2019 অনুযায়ী পয়লা অক্টোবর থেকে অনলাইনেই ড্রাইভিং লাইসেন্স বাতিল করা যাবে। লাইসেন্স ডিসকোয়ালিফাই হওয়ার সমস্ত তথ্য বা রেকর্ড এবার থেকে ডিজিটাল স্টোরেই জমা থাকবে। পাশাপাশি, এই পোর্টালের মাধ্যমে অনলাইনেই ই-চালান কাটা যাবে। নতুন নিয়ম অনুযায়ী, মোবাইল ফোনের মাধ্যমে এবার থেকে রুট নেভিগেশন করা যাবে। এই সমস্ত নিয়মই কার্যকর হলো পয়লা অক্টোবর থেকেই।