করোনার আবহে দুর্দান্ত স্কিম নিয়ে হাজির কেন্দ্র, চাকরি গেলেও টানা ২ বছর মিলবে মাইনে

বড়ো স্কীম নিয়ে আসলো মোদি সরকার, লকডাউনের জেরে দেশের আর্থিক অবস্থা অথৈ জলে, কবে আবার দেশ ঘুরে দাঁড়াবে তা নিয়ে শুরু হয়েছে সংশয়। করোনার মারণ থাবায় দেশজুড়ে লকডাউন, ইতিমধ্যে প্রধানমন্ত্রী লকডাউন বাড়ানোর ইঙ্গিত দিয়ে দিয়েছেন মঙ্গলবারের ভাষণে। এই লকডাউনের কারণে অনেক মানুষ কাজ হারিয়েছেন, হাতে নেই টাকা। এমনকি অনেকেই খেতে পর্যন্ত পারছেন না।

অনেক সংস্থা কর্মীদের বেতন দিতে পারছেন না, অনেক সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে পা দিয়েছে,অনেকেই বিনা বেতনেই কাজ করছেন। প্রত্যেক মানুষের মনে ভয় ঢুকেছে চাকরি টা মনে হয় চলেই গেলো এবার। যারা এরকম সমস্যায় পড়েছেন বা পড়তে পারেন বলে আশঙ্কা করছেন তাদের জন্য নতুন স্কীম নিয়ে হাজির কেন্দ্রীয় সরকার।

কারো যদি চাকরি চলে যায় বা কেউ যদি বেকারত্বর জ্বালায় ভুগতে থাকেন তাহলে তাকে 2 বছর ধরে এই স্কীমের আওতায় বেতন দেওয়া হবে। এই স্কীমের নাম রাখা হয়েছে “Atal Beemit Vyakti Kalyaan”, এই স্কীমে নাম নথিভুক্ত করার পরে যদি কারো চাকরি চলে যায় তাহলে তিনি এই স্কীমের সুবিধা লাভ করতে পারবেন। ওই ব্যক্তির চাকরি যাওয়ার আগামী 2 বছর ধরে প্রতিমাসে আর্থিক সাহায্য দেবে কেন্দ্রীয় সরকার।

এই স্কীমে বলা হয়েছে যে, তার শেষ 90 দিনের বেতনের 25 শতাংশ করে আর্থিক সহায়তা দেবে সরকার। এই স্কীমে শুধুমাত্র তারাই সাহায্য পাবেন যারা 2 বছর বা তার অধিক চাকরি করেছেন ও যারা সংগঠিত ক্ষেত্রে চাকরি করছেন। তবে এটির আরো অন্যদিক হলো সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক একাউন্টের সাথে আধার নম্বর লিংক অবশ্যই থাকতে হবে।

এই স্কীমে রেজিস্টার করতে হলে অটল ইন্সুরেড পেনশন ওয়েলফেয়ার স্কীমে নাম নথিভুক্ত করতে হবে। আর বেশি তথ্য জানতে হলে www.esic.nic.in এই ওয়েবসাইটে ভিজিট করুন।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন