বানরের মস্তিষ্ককে নিয়ন্ত্রণ করে ভিডিও গেম খেলাচ্ছেন এলন মাস্ক, ব্যাপক বিতর্ক

আমরা এখন সবাই কম বেশী ভিডিও গেম খেলে থাকি, সেটা ছোট কিংবা বড়। তবে কি কোনো দিন বানরকে ভিডিও গেম খেলতে দেখেছেন, মনে তো হয় না। কিন্তু সম্প্রতি ধনকুবের এলন মাস্ক তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি ভিডিও পোস্ট করেছে যেখানে দেখা যাচ্ছে, এক বানর নিজের হাতেই ভিডিও গেম খেলছে। এলন মাস্ক সম্পর্কে আমরা সবাই প্রায় জানি, তার চিন্তা ভাবনা, তার যে আগামী ভবিষ্যতের জন্য উদ্যোগ সব মিলিয়ে দারুণ একটা ব্যাপার। নিউরোলিঙ্কের মাধ্যমে অর্থাৎ মানুষের মস্তিষ্কের সাথে কম্পিউটারকে জুড়ে দেওয়া। যা এই প্রযুক্তি আগামী ভবিষ্যতের জন্য আশার আলো দেখাবে বলেই মনে করেন তিনি।

এই ভিডিওর মাধ্যমে তার আগামী পরিকল্পনা সম্পর্কে তিনি বুঝিয়ে দিয়েছেন যে এমন একটি ইন্টারফেস তৈরী করা হবে, যা মানুষের মস্তিষ্কের সাথে কম্পিউটারকে জুড়ে দেওয়া হবে। সম্প্রতি নিউরোলিঙ্কের ইউটিউব চ্যানেলে ৯ বছরের এক মাকাক প্রজাতির বানর ভিডিও গেম খেলছে সেই ভিডিও প্রকাশ করা হয়েছে।

দেখা যাচ্ছে একেবারে নিজের হাতে ভিডিও গেম খেলছে সে, জানা যায় বিজ্ঞানীরা সেই বানরের মস্তিষ্কের দুইপাশে মাইক্রোচিপ যুক্ত করেছে। ব্যাখ্যায় বলা থাকে এই যে নিউরোলিঙ্কের দ্বারা খুব সহজেই আলাপচারিতাও করা যায়। সেই গেম নিয়ন্ত্রণ করার জন্য বানরটিকে জয়স্টিক ব্যবহার করতেও দেখা যায়।

আরও জানা যায় চিপ রেকর্ডারটি পেজারের মোটর কর্টেক্স এলাকায় স্থাপন করা হয়েছে, যার ফলেই বানরটির মস্তিষ্কে নিউরনের প্রবাহ কী ভাবে হচ্ছে তা সহজেই বুঝতে পারছে বিজ্ঞানীরা। এখন মস্তিষ্কের স্নায়বিক ক্রিয়াকলাপের সঙ্গে তার জয়স্টিক চালানো অ্যালগরিদমে সম্পর্ক স্থাপন করা হয়েছে , যার ফলেই যখন বানরটি জয়স্টিক ব্যবহার করে তখনই বিজ্ঞানীরা তার স্নায়বিক ক্রিয়াকলাপ রেকর্ড করে ও ডিকোডারটি ক্যালিব্রেট করে।