আসছে ইলেকট্রিক ট্রাক্টর, লঞ্চ করবেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি

দিনের পর দিন যেভাবে বায়ুদূষণ হয়ে চলেছে, তা মানবজাতিকে ধ্বংসের পথে নিয়ে চলছে। রাস্তায় যানবাহনের ধোয়া কল কারখানা থেকে শুরু করে সবকিছু বায়ুকে দূষণ করে চলছে, আর তার মধ্যেই প্রচুর হারে গাছ কাটা বন ধ্বংস হয়ে চলেছে। যার ফলে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ আরো বেশি বৃদ্ধি পাচ্ছে পরিবেশে। আগামী দিন ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর হতে চলেছে মানবজাতির জন্য।

তবে এই বায়ু দূষণ থেকে মানবজাতিকে রক্ষা করার স্বার্থে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। যেমন করেই হোক বায়ু দূষণ কমানো টাই এখন মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। যার ফলে এখন বহু মানুষ ইলেকট্রিক গাড়ির প্রতি ঝুঁকছে। ইলেকট্রিক গাড়ি কেনার প্রতি আগ্রহ দেখাচ্ছে অনেকেই যাতে বায়ু দূষণ থেকে রক্ষা করা যায় পরিবেশকে।

ইতিমধ্যে অবশ্য বিভিন্ন গাড়ির সংস্থা তাদের ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছে বাজারে। কিন্তু কৃষি কাজের ক্ষেত্রে ট্রাক্টর খুব গুরুত্বপূর্ণ,এবার সেই ট্রাক্টর কি পুরোপুরি ইলেকট্রিক করার পথে এগোচ্ছে কেন্দ্র। তাই এবার পরিবহনমন্ত্রী নীতিন গড়করি সিএনজি ট্রাকটারের ঘোষণা করেছেন। জানা গেছে আগামী 15 দিনের মধ্যেই বাজারে আসতে চলেছে এই নতুন ইলেকট্রিক ট্রাক্টর। গত ডিসেম্বরে প্রথম ইলেকট্রিক ট্রাক্টর আনে সোনালিকা সংস্থা।

এবার গো ইলেকট্রিকের অন্তর্ভুক্ত ট্রাক্টর আগামী মার্চের মধ্যেই বাজারে আসতে চলেছে। ২৫ কিলোওয়াটের বেশী ন্যাচারাল কুলিং কম্প্যাট ব্যাটারি। যা ফুল চার্জ হতে সময় লাগবে ১০ ঘন্টার মতো। শোরুম প্রাইজ রাখা হয়েছে ৫.৯৯ লক্ষ টাকা।