চলতি মাসে আরো বাড়বে দাম, আশঙ্কায় ডিম ব্যবসায়ীরা, জেনে নিন প্রতি ডিমের মূল্য

শিয়ালদার পাইকারি বাজারে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডিমের দাম অনেকটাই কমে ছিল কিন্তু দ্বিতীয় সপ্তাহে আবার বেড়ে গেল ডিমের দাম। আগে জোড়া ডিমের দাম ছিল ৯ টাকা, এখন জোড়া ডিমের দাম ১১ টাকা। জোড়া প্রতিডিমের দাম বেড়েছে দুই টাকা করে।পাইকারি বাজারে প্রতি ডিমের দাম ৫ থেকে ৬ টাকা। ডিমের প্রতিটি ট্রে এর দাম ছিল ১২০ টাকা সেখানে এখন বেড়ে গিয়ে হয়েছে ১৭০ থেকে ১৭৫ টাকা।

এই বিষয়ে ক্যালকাটা মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজল দত্ত জানিয়েছেন যে, অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা পরিস্থিতির জন্য ডিমের দাম বৃদ্ধি হয়েছে কারণ ডিজেলের দাম বেড়ে গিয়েছে। এই কারণে সেখান থেকে পরিমানমতো দিন আনা খুচরা বিক্রেতদের পক্ষে সম্ভাব হছেনা পরিমাণমতো ডিম আনার। আগামী দিনগুলোতেও ডিমের দাম কমার কোন সম্ভাবনা নেই। অন্যদিকে পোল্ট্রি ব্যবসায়ী সমিতির কর্ণধার মদনমোহন মাইতি এই বিষয়ে বলেছেন, ডিমের এই দাম তাদের পক্ষে উপযুক্ত। যদি এর থেকে ডিমের দাম কমে যায়। তাহলে তাদের অসুবিধা হবে রোজগার করার ক্ষেত্রে।

খুচরা বিক্রেতারা এই সমন্ধে বলেছেন, খুব কম পরিমাণে দাম বাড়ানো হয়েছে ডিমের। এর বেশি দাম বাড়ালে ডিম কেউই কিনবে না এর জন্য কম লাভ রেখেই আমাদেরকে ডিম বিক্রি করতে হচ্ছে। তবে আমফান এর ফলে ডিমের উৎপাদনের সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। এরফলে অসুবিধায় পড়তে হচ্ছে ব্যবসায়ীসহ সাধারন মানুষকে।