সামনে যা পাচ্ছে সবকিছুই খে’য়ে নি’চ্ছে! আমেরিকার কচ্ছপ ধ’রা পড়লো জয়নগরে

সম্প্রতি পশ্চিমবঙ্গের জয়নগর থেকে উদ্ধার হল রাক্ষুসে কচ্ছপ। এই ধরনের কচ্ছপ প্রধানত আমেরিকার জলাশয়ে থাকে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষ প্রজাতির এই কচ্ছপের নাম রেড ইয়ার্ড কচ্ছপ। এই কচ্ছপ সাধারণত জলাশয়ের বাস্তুতন্ত্রের জন্য অত্যন্ত ক্ষতিকারক বলে জানানো হয়েছে। কারণ এরা যেখানে থাকে তার আশেপাশে অন্য কোনো প্রাণীকে এরা বাঁচতে দেয় না। মাছ, ছোট পোকা, এমনকি নিজের প্রজাতির কচ্ছপকেও খেয়ে ফেলে এরা।

মঙ্গলবার রাতে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার অন্তর্গত চালতাবেরিয়া এলাকায় অনিমেষ মন্ডল নামের এক ব্যক্তি রাস্তার ধারে জলাশয়ে কচ্ছপটিকে প্রথম দেখতে পান। এরপর তিনি সেটিকে উদ্ধার করে বাড়ি নিয়ে আসেন। খবর পেয়ে স্থানীয় পুলিশ কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দ্রুত কচ্ছপটিকে উদ্ধার করেন। এরপর বুধবার সকালে সেটিকে বনদপ্তরের হাতে তুলে দেওয়া হয়।

এই ধরনের কচ্ছপ সাধারণত স্থানীয় দিঘী পুকুর-জলাশয়ে থাকে। জলের বাস্তুতন্ত্রের জন্য এরা অত্যন্ত ক্ষতিকারক বলে জানানো হয়েছে। কারণ এরা অত্যন্ত আক্রমণাত্মক হয়। ভারতে এই ধরনের কচ্ছপের উপস্থিতি ক্রমশ বিশেষজ্ঞদের চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। এর আগেও কেরলে এই ধরনের একটি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। স্থানীয় এক যুবক জলাশয় থেকে কচ্ছপটিকে উদ্ধার করে নিজের বাড়িতে নিয়ে যান।

এরপর তিনি কচ্ছপটির ছবি তুলে ফেসবুকে আপলোড করে দেন। যা দেখে বন দফতরের কর্মীরা তার সঙ্গে যোগাযোগ করেন এবং কচ্ছপটিকে উদ্ধার করেন। এই রাক্ষসের কচ্ছপের প্রজাতি থেকে সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে সাধারণ মানুষকে। কারন এরা অত্যন্ত আক্রমণাত্মক হয়। পাশাপাশি দ্রুত বংশ বিস্তার করে। আবার জলাশয়েও অনেক রোগ ছড়ায়। সাধারণত মানুষের মধ্যে কচ্ছপ পোষার একটা প্রবণতা থাকে। যদি এই প্রজাতির কচ্ছপ কেউ পুষতে শুরু করেন তাহলে তা তার নিজের জন্য এবং প্রকৃতির বাস্তুতন্ত্রের জন্য অত্যন্ত ক্ষতিকারক হয়ে উঠতে পারে।