Durga Puja: কেরলের “ওনাম” থেকে শি’ক্ষা পেয়েছিল দেশ, তবে বাঙালিরা কি বু’ঝ’তে পারবে?

উৎসবের শুরুতেই কার্যত প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। কারণ এবার পুজোর শুরুর আগের মুহূর্ত থেকেই মণ্ডপে মণ্ডপে যে হারে ভিড় বাড়ছে তাতে করোনার সংক্রমণ আরো বেশি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও পঞ্চমীতে অবশ্য রাজ্যে করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা কমেছে। চতুর্থীর তুলনায় রাজ্য সংক্রমণ এবং মৃত্যু কিছুটা কমাতে কিছুটা হলেও স্বস্তিতে রয়েছে প্রশাসন।

কিন্তু কলকাতা এবং উত্তর 24 পরগনাকে নিয়ে এখনো চিন্তা অব্যাহত। রবিবার স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে যে বুলেটিন প্রকাশ করা হয়েছিল তা থেকে জানা গেল বিগত 24 ঘন্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন 760 জন। এরমধ্যে করোনায় মৃত্যু হয়েছে 11 জনের। নতুন করে সুস্থ হয়ে উঠেছেন 734 জন। তবে পুজোয় যেভাবে ভিড় ঠেলে মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখতে বেরোচ্ছে হুজুগে বাঙালি তাতে কার্যত অশনিসংকেত দেখছেন বিশেষজ্ঞরা।

পুজোর শপিংয়েই কার্যত বাঙালির উৎসাহ টের পাওয়া গিয়েছে। এমতাবস্থায় পুজোর কেনাকাটা করার সময় থেকেই রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। মহালায়া পর থেকেই কার্যত বাঙালির প্যান্ডেল হপিং এর নেশা বেড়েছে। চতুর্থী পঞ্চমী থেকেই ভিড় উপচে পড়ছে পূজামণ্ডপগুলিতে।

পরিস্থিতি এমন চললে কালীপুজোর আগে এই পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগে কেরালার ওনাম উৎসবে সাধারণ মানুষের ভিড় কার্যত পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নিয়ে গিয়েছিল। বর্তমান পরিস্থিতিতে গত বছরের তুলনায় এ বছরেও পূজোর বিধি নিষেধে কিছু কম লাগাম টানা হয়নি। একই সঙ্গে সাধারণ মানুষকে সতর্ক করা হচ্ছে।