তথ্য না দেওয়ায় বাংলায় চালু হবে না ‘গরীব কল্যাণ রোজগার অভিযান’, জানালেন নির্মলা সীতারামন

এ রাজ্যে কেন্দ্রীয় সরকারের “গরিব কল্যাণ রোজগার অভিযান” চালু করা হবে না। শনিবার একথা স্পষ্টভাবে জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার বক্তব্য অনুযায়ী, লকডাউনে ভিন রাজ্য থেকে পশ্চিমবঙ্গে ফিরে আসা পরিযায়ী শ্রমিক সম্পর্কে কেন্দ্রের কাছে কোন তথ্য পেশ করে নি রাজ্য সরকার। অতএব বিনা নথিতে এই রাজ্যে পরিযায়ী শ্রমিকদের জন্য কেন্দ্রীয় প্রকল্প চালু করা যাবে না।

উল্লেখ্য, করোনা মহামারীর পরিস্থিতিতে বহু পরিচালক এর কাজ হারিয়ে ভিন রাজ্য থেকে আপন আপন রাজ্যে ফিরে আসেন। তবে রাজ্যে ফিরে এসেও কর্মসংস্থানের অভাবে ভুগতে শুরু করেন তারা। পরিযায়ী শ্রমিকদের কথা বিবেচনা করে কেন্দ্রে তরফ থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার অভিযানের শিলান্যাস করা হয়। এই প্রকল্পের আওতায় বিভিন্ন রাজ্যের পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে কেন্দ্র‌।

এর জন্য প্রতিটি রাজ্যের সরকারের কাছে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত রিপোর্ট কেন্দ্রের কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে কেন্দ্রের অভিযোগ, পশ্চিমবঙ্গ থেকে এ সংক্রান্ত কোনো নথি কেন্দ্রের কাছে পাঠাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অতএব বিনা নথিতে পশ্চিমবঙ্গে গরিব কল্যাণ রোজকার অভিযান শুরু করা যাবে না বলে জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এর ফলে অন্যান্য রাজ্যের তুলনায় এ রাজ্যের পরিযায়ী শ্রমিকেরা প্রভূত ক্ষতির সম্মুখীন হবেন। তবে পরোক্ষে মুখ্যমন্ত্রীর ওপর চাপ বাড়ল বলেই মনে করা হচ্ছে।