যুগান্তকারী যন্ত্র বানাল ডিআরডিও, স্পর্শ ছাড়াই জীবাণুমুক্ত হবে মোবাইল, টাকা

সাবান বা স্যানিটাইজার দিয়ে হাত ভালো করে পরিস্কার করা সম্ভব। তবে মোবাইল, ঘড়ি, টাকা কিন্তু এ ভাবে পরিষ্কার করা সম্ভভ নয়। এবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের হায়দরাবাদ শাখা এমন একটি যন্ত্র আবিষ্কার করেছে, যার সাহায্যে আপনি এই সমস্যার সমাধান পাবেন। এই যন্ত্রটিতে অতিবেগুনি রশ্মি ব্যবহার করে জীবাণু নষ্ট করে ফেলা হচ্ছে। এই ধরনের যন্ত্রের একটি সমস্যা রয়েছে, যন্ত্রটির ভিতর কোনও বস্তু দিতে বা ভিতর থেকে বার করার সময় হাত দিয়ে যন্ত্রটির পাল্লা খুলতে হয়।

ফলে সেই সময় জীবাণু সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। তবে এই সমস্যারও সমাধান করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন। এই যন্ত্রটির কাছে গেলেই, ড্রপারের মত অংশটি নিজে থেকেই খুলে যাবে। এর ভিতরে মোবাইল, টাকা, কোনও কাগজপত্র দিয়ে দিলে সেটি নিজে থেকে বন্ধ হয়ে যাবে। ভিতরে যে কোনও জিনিসের উপর সব দিক থেকে অতিবেগুনি রশ্মি পড়ে।

এর ফলে যন্ত্রের বাইরের অংশে হাত না দিয়েই যে কোনও জিনিস জীবাণুমুক্ত করা যাবে। এই যন্ত্রটির নাম দেওয়া হয়েছে ডিফেন্স রিসার্চ আল্ট্রাভায়লেট স্যানিটাইজার। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন জানিয়েছে, যন্ত্রটির স্যানিটাইজেশনের কাজ হয়ে গেলে সেটি নিজে থেকেই স্লিপ মোডে চলে যাবে।