নি’মি’ষে ডাউনলোড করুন e-PAN, জানুন প’দ্ধ’তি

ব্যাংক সংক্রান্ত যাবতীয় কাজ করার জন্য প্যান কার্ড একটি অত্যন্ত আবশ্যকীয় নথি। এই কার্ড যদি হঠাৎ হারিয়ে গিয়ে থাকে কিংবা হাতের কাছে না থাকে তাহলে কি কাজ আটকে থাকবে? না, হঠাৎ করে যদি এই নিয়ে কোনো সমস্যা হয় তাহলে তার জন্য রয়েছে ই প্যান কার্ডের ব্যবস্থা। এখন থেকে আপনি অনলাইনেই ই প্যান কার্ড ডাউনলোড করতে পারেন। ইন্টারনেট এবং স্মার্ট ফোন থাকলে মোবাইলেই ডাউনলোড করে নিতে পারবেন প্যান কার্ড।

এর জন্য আপনাকে আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকেই আবেদন করতে হবে। নতুবা সরাসরি https://www.incometax.gov.in/iec/foportal লিংক থেকে আবেদন করতে পারেন। এরপর ‘Instant e-PAN’ অপশনে ক্লিক করুন। তারপর নির্দিষ্ট জায়গায় আপনার PAN নম্বর লিখুন। যদি মনে নাও থাকে, তাহলে আধার নম্বর লিখে দিন। এরপর একসেপ্ট অপশন ক্লিক করুন।

প্রক্রিয়া গুলি সম্পন্ন হলে আপনার রেজিস্টার মোবাইলে একটি ওটিপি নম্বর আসবে। এর পরেই আপনার ইমেইল এড্রেসে পিডিএফ ফরম্যাটে প্যান কার্ড পাঠানো হবে। সেখান থেকেই আপনি ই প্যান কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। তাহলে এবার থেকে হঠাৎ প্যান কার্ড হারিয়ে গেলে কিংবা বাড়িতে প্যান কার্ড থেকে গেলে আপনি আপনার কাজের জায়গাতে বসেই অনলাইনে প্যান কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এর জন্য কম্পিউটারে দ্বারস্থ হতে হবে না। নিজের স্মার্টফোন ব্যবহার করেই প্যান কার্ড হাতে পেয়ে যাবেন।