ড’ব’ল ধা’মা’কা, কৃষকরা ২০০০ টা’কা’র পাশাপাশি আ’রো ৩০০০ টা’কা পা’বে’ন, জা’নু’ন কি করতে হবে

কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বড় সুখবর ঘোষণা করা হলো। pm-kisan একাউন্ট হোল্ডাররা প্রতিবছর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৬০০০ টাকা পাওয়ার পাশাপাশি এবার থেকে প্রতিমাসে ৩০০০ টাকা করে আর্থিক সহায়তা পাবেন। এর জন্য অবশ্যই বিশেষজ্ঞের কিসান মানধন যোজনায় রেজিস্ট্রেশন করাতে হবে। এখানে রেজিস্ট্রেশন করতে কোন রকম ডকুমেন্টস লাগে না। pm-kisan এবং pm-kisan মানধন যোজনাতে রেজিস্ট্রেশন করালে সরকারের তরফ থেকে কৃষকেরা আর্থিক সহায়তা পাবেন।

এই দুই যোজনার আওতায় প্রত্যেক ৪ মাসে ২ হাজার টাকা করে, এবং ৬০ বছর বয়সের পর থেকে প্রতি মাসে ৩ হাজার টাকা করে পেনশন হিসেবে পেয়ে যাবেন। এ সম্পর্কে বিশদে জানতে হলে পিএম কিষান সম্মান নিধি যোজনা ওয়েবসাইট www.pmkisan.gov.in এ চোখ রাখতে পারেন। কৃষকদের জন্য দেশের সবথেকে বড় আর্থিক সহায়তা প্রকল্প হল pm-kisan স্কিম। ৩ কিস্তিতে ২ হাজার টাকা করে বছরে মোট ৬ হাজার টাকা সহায়তা পান কৃষকেরা।

pm-kisan মানধন স্কিমে কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য পেনশন প্রকল্প চালু করেছে। ৬০ বছর বয়সের উপরে প্রত্যেক কৃষক সরকারের তরফ থেকে ৩ হাজার টাকা করে মাসিক পেনশন পেয়ে থাকেন। অর্থাৎ প্রতি বছর ৩৬ হাজার টাকা পেনশন পাবেন কৃষকেরা। এর জন্য কৃষককে প্রতিমাসে ৫৫-২০০ টাকার প্রিমিয়াম দিতে হয়। পিএম কিষান যোজনা থাকলেই এই মানধন যোজনার সুবিধা পাওয়া যায়।

এই যোজনার আওতায় বছরে সর্বাধিক ২৪০০ টাকা থেকে শুরু করে ন্যূনতম ৬৬০ টাকা বিনিয়োগ করতে হয়। মাসিক পেনশন বাবদ বছরে ৩৬ হাজার টাকা এবং তার সঙ্গে ৬ হাজার টাকা মোট ৪২ হাজার টাকা বছরে সরকারের তরফ থেকে পেয়ে যাবেন কৃষকেরা।