Whatsapp-এ এই মে’সে’জ আসলে ভু’লেও ক্লি’ক করবেন না, সব ডি’লি’ট হয়ে যেতে পারে নি’মি’ষে

হোয়াটসঅ্যাপ লঞ্চ করার পর বোধহয় আমরা কেউই আর মেসেজ এ অভ্যস্ত নই। হোয়াটসঅ্যাপে খুব সহজে এবং খুব তাড়াতাড়ি মেসেজ করতে পারি আমরা। আমরা সকলেই জানি যে হোয়াটসঅ্যাপে থিম লোগো সবুজ। কিন্তু হঠাৎ করেই একটি লিংক হোয়াটসঅ্যাপে ঘুরে বেড়াচ্ছে যে দাবি করছে যে, আপনি চাইলেই নাকি এই সবুজ রঙ গোলাপী করে নিতে পারবেন। তবে একেবারেই এই লিংকের দিকে হাত বাড়াবেন না কারণ এই লিংকের আড়ালে লুকিয়ে রয়েছে ভয়ানক ভাইরাস।

সাইবার বিশেষজ্ঞরা ইতিমধ্যেই সাবধান করে দিচ্ছেন যে, এরকম কোনো লিংক এলে ভুল করেও ভুলবেন না। লিংকটিতে বলা হচ্ছে যে এটি নতুন আপডেট। এটিতে ক্লিক করলে আপনি একাধিক নয়া ফিচার পাবেন। কিন্তু আপনি হয়তো জানেন না যে এই লিংকের আড়ালে লুকিয়ে রয়েছে হ্যাকাররা। আপনার একটি ক্লিক আপনার ফোন হ্যাক করে দিতে পারে। এমনকি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্সেস হারাতে পারেন আপনি।

ইতিমধ্যেই এই মেসেজ বহু মানুষ পেয়ে গেছেন। অনেকে অজান্তে অন্যদের ফরওয়ার্ড করছেন এই লিংক। এই মারাত্মক ভাইরাস এর বিষয়ে সতর্ক করে দিয়ে সায়মা সুরক্ষা বিশেষজ্ঞ রাজ শেখর রাজা হাড়িয়া জানিয়েছেন যে, এই লিংকটি আসলে এপিকে ডাউনলোডের। এই ধরনের লিংকে কোনভাবেই ক্লিক করবেন না। তাহলে আপনি হারিয়ে ফেলবেন আপনার যাবতীয় সমস্ত গোপন তথ্য।

অন্য সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ জিতেন জৈন বলেছেন যে, গুগল প্লে স্টোর অথবা অ্যাপেলের নিজস্ব স্টোর ছাড়া কোন অ্যাপ ডাউনলোড না করাই ভালো। কোন লিংক অথবা গুগলের অজানা সাইট থেকে ডাউনলোড করবেন না কখনো। এই ধরনের অ্যাপের মধ্যে থাকি ফিশিং সফটওয়্যার, যা আপনার ব্যক্তিগত তথ্য এবং ব্যাংক ডিটেইলস চুরি করে নিতে পারে। তাই আপনার কাছে এই রকম লিংক এলে কোনভাবেই ক্লিক করবেন না এবং কাউকে ফরওয়ার্ড করবেন না।