আপনি কি উপুড় হয়ে ঘুমোন? এখনই ত্যাগ করুন এই অভ্যাস, জানুন কি ক্ষতি হচ্ছে আপনার

উপুড় হয়ে শুয়ে ঘুমানো অনেকরই অভ্যাস রয়েছে। এছাড়া অনেকে উপুর হয়ে বই পড়তে বা ল্যাপটপে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। অনেকেই রয়েছেন যারা হেলান দিয়ে অর্থাৎ পিঠের ওপর চাপ সৃষ্টি করে কাজ করার সময় যা একদমই শরীরের পক্ষে ভালো নয়। এরফলে অনেকেরই নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে।

উপুর হয়ে শুলে পেটের ওপর অত্যাধিক চাপ সৃষ্টি হয়। যা আপনার শরীরে মেরুদন্ড ও অন্ত্রের ওপর খুব খারাপ প্রভাব ফেলে। যারফলে আপনার ঘাড়ে পিঠে ব্যথা সৃষ্টি হতে পারে। এছাড়াও এই অভ্যাসের ফলে শ্বাস-প্রশ্বাসের ওপর অতি খারাপ প্রভাব ফেলতে সক্ষম। যারফলে রাত্রিতে ঘুমের ব্যাঘাত সৃষ্টি করতে পারে এবং আপনার আরামের সময় আপনাকে শান্তিতে আরাম উপভোগ করার সুযোগ নাও দিতে পারে।

এই অভ্যাস যদি প্রতিনিয়ত চলতে থাকে তাহলে ভয়ানক রোগের সৃষ্টি হতে পারে। কারন সমস্ত ধরনের কার্য সম্পাদন করে থাকে মেরুদন্ড এবং স্নায়ুতন্ত্র অর্থাৎ যদি আপনি প্রতিনিয়ত একাজ করার অভ্যাস থাকে তাহলে আপনার মেরুদন্ড দুর্বল হয়ে পড়বে। এছাড়াও উপুর হয়ে ঘুমানোর অভ্যাস যদি প্রত্যেকদিন হয়ে থাকে তাহলে স্নায়ুতন্ত্র দুর্বল হয়ে পড়বে। যার দরুন দেহে কোষ্ঠকাঠিন্য এবং মলজাতীয় রোগের সমস্যা তৈরি হবে। এরফলে যতটা সম্ভব চেয়ারে বসে কাজ করার অভ্যাস করুন এবং উপুর হয়ে শোয়ার অভ্যাস পরিত্যাগ করুন। দেখবেন কোনো রোগ আপনাকে আর বিরক্ত করছেনা‌।