এই মন্দার বাজারে জানেন 1 লিটার পেট্রোলে কতো ট্যাক্স নেওয়া হয় আপনার থেকে?, জানলে ভিমড়ি খাবেন

আমরা সবাই জানি সারা বিশ্বে চলছে লক ডাউন আর সেই কারণেই গাড়ি ঘোড়া একেবারে বন্ধ। তাই স্বাভাবিক ভাবেই চাহিদা কমে গেছে জ্বালানির। এই জ্বালানির দাম সেই কারণেই একেবারে তলানিতে ঠেকেছে, কিন্তু তাও কেনো আপনাদের দিতে হচ্ছে মোটা টাকা। এটার কারণ একটাই রাজস্ব আদায়ের জন্য রাজ্য ও কেন্দ্র করে বসিয়েছে, আর সেই কারণেই তেলের দাম কম থাকা সত্ত্বেও এত মোটা অঙ্কের টাকা খরচ করতে হচ্ছে।

এখন বিশ্ববাজারে তেলের দাম অনেকটাই কম, একটা সময় শূন্য টাকাতে গিয়েও ঠেকেছিল তেলের দাম। ওপেকের থেকে জানা যাচ্ছে এখন তেলের দাম ডিজেল পেট্রোলের দাম ২০ টাকার মতো বা তার নিচেই। কিন্তু দেশে বিভিন্ন জায়গায় তেলের দাম বিভিন্ন। দিল্লিতে ডিজেল ও পেট্রোলের দাম ৭১.২৬ টাকা, যা অনেকটাই, প্রায় ৭০% কর ,যার মধ্যে এখন কেন্দ্র ৩১ টাকার ওপরে ও রাজ্য সরকার পাচ্ছে প্রায় ১৭ টাকার মতো।

এদিকে ডিজেলের মধ্যেও একই ব্যাপার। সেখানেও কেন্দ্র নিচ্ছে ৩১ টাকার ওপরে আর রাজ্য নিচ্ছে ১৬.২৩ টাকার মতো ।এখন দিল্লিতে ডিজেলের মূল্য ৬৯.৩৯ টাকা। এখানেই শেষ না নতুন করে ভ্যাট বসানো হয়েছে সাথে এক্সাইজ ডিউটি পেট্রোলের জন্য ১০ টাকা ও ডিজেলের ক্ষেত্রে ১৩ টাকা।

শুধু এর জন্য একা দিল্লি দায়ী নয়। কারণ দেশের ১৫ রাজ্য এই পদক্ষেপ নিয়েছে। পশ্চিমবঙ্গের জ্বালানির দামের ওপরে বসানো হয়েছে ভ্যাট, ১ লা এপ্রিল থেকে। তাই পেট্রোলের দাম ৭৩.৫৭ টাকা ও ডিজেলের দাম ৬৫.৮৭ টাকা। আসলে এখন দেশে পেট্রোল ও ডিজেলের দাম ২০ টাকার নিচেই। কিন্তু তাও দেশবাসীকে বেশী টাকা দিয়েই কিনতে হচ্ছে। কারণ সরকার তাদের রাজস্ব আদায় করতে।১৭.৯৬ ও ১৮.৪৯ টাকা হল দেশে আসল পেট্রোল ডিজেলের দাম।।