সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

Home অফবিট প্রতিদিন দৌড়ালে কি মন ভা’লো থা’কে? কো’নো ক্ষ’তি হ’চ্ছে না তো! চিকিৎসকরা...

প্রতিদিন দৌড়ালে কি মন ভা’লো থা’কে? কো’নো ক্ষ’তি হ’চ্ছে না তো! চিকিৎসকরা করলেন স’ত’র্ক

রোজ সকালে উঠে মর্নিংওয়াকে যান অনেকেই। অতিরিক্ত স্বাস্থ্যসচেতনরা আবার ডাক্তারের পরামর্শ অনুযায়ী দিনে একটি নির্দিষ্ট সময় দৌড়ের মাধ্যমে শরীর চর্চা করেন। ডাক্তারের পরামর্শ মেনে সকাল-সন্ধ্যায় দৌড়োনোর অভ্যাস রয়েছে অনেকেরই। তবে অতিরিক্ত দৌড়ানো কিন্তু শরীরের জন্য খুব একটা ভালো নয়। এমনটাই বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি দৌড়লে যেমন শরীর ভালো হতে পারে, তেমনি শরীরের জন্য বিপদও ডেকে আনতে পারে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন রোজ যদি মাইলের পর মাইল দৌড়তে থাকেন তাহলে শরীরে কর্টিসোল নামের এক ধরনের হরমোন বেশি ক্ষরিত হয়। এতে মানসিক চাপ বাড়তে পারে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী তাই অনেকটা পথ কম সময়ে অতিক্রম করা ঠিক নয়। এমনিতে অবশ্য মানসিক সমস্যা দূর করার জন্য অনেকেই শরীরচর্চার ওপর গুরুত্ব দেন। তবে অত্যধিক শরীরচর্চাও আবার মনের ওপর প্রভাব ফেলতে পারে।

তাই দৌড়ানোর ক্ষেত্রেও সেইদিকে খেয়াল রাখা উচিত। রোজ যদি দৌড়ের অভ্যাস থাকে তাহলে নিজের শরীর নিয়ে সতর্ক থাকা উচিত। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী প্রতিদিন দৌড়ানোর দরকার নেই। একদিন যদি কম সময়ের মধ্যে অনেকটা পথ অতিক্রম করেন তাহলে পরেরদিন বরং অন্য কাজের জন্য রাখুন। এভাবে কিছু সময়ের বিরতি নিয়েই করা যেতে পারে কাজ। তাহলে শরীর এবং মন, দুটোই ভাল থাকবে।

আট থেকে আশি প্রায় সকলেরই দিনে অন্তত কিছুটা সময় শরীরচর্চার জন্য ব্যয় করা উচিত। তবে অত্যধিক মাত্রায় কোন কিছুই ভালো নয়। অত্যধিক শরীরচর্চাও শরীরের উপর খারাপ প্রভাব ফেলে। তাই নির্দিষ্ট নিয়ম বিধি মেনে তবেই শরীর চর্চা করুন। প্রয়োজনে আপনার চিকিৎসকের পরামর্শও নিতে পারেন।