সুযোগ হাতছাড়া করবেন না, প্রতিটি জেলায় লাইব্রেরিয়ান নিয়োগ, জেনে নিন শূন্যপদ কয়টি

ভোটের আগেই চাকরি প্রার্থীদের জন্য সুখবর নিয়ে হাজির রাজ্য সরকার। পুলিশ, স্বাস্থ্যকর্মী, শিক্ষক নিয়োগের পাশাপাশি লাইব্রেরিয়ান পদের জন্যেও কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য। রাজ্যের একাধিক জেলায় একাধিক গ্রন্থাগারে কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। সম্প্রতি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। লাইব্রেরী ও জন শিক্ষা দপ্তরের তরফ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

রাজ্য মন্ত্রিসভায় অনুমোদিত লাইব্রেরী ও জন শিক্ষা দপ্তরের তরফ থেকে প্রকাশিত এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে রাজ্যের সরকারের দ্বারা অনুমোদিত বিভিন্ন গ্রন্থাগারের জন্য আপাতত ৭৩৮ জন গ্রন্থাগারিক নিয়োগ করা হবে। পরিসংখ্যান অনুযায়ী সারা রাজ্য জুড়ে অন্তত দুই হাজার গ্রন্থাগার রাজ্য সরকারের অনুদানে চলে। উক্ত লাইব্রেরী গুলিতে লাইব্রেরিয়ান পদের পাশাপাশি অন্যান্য পদেও প্রচুর শূন্য পদ আছে।

তবে আপাতত রাজ্যের ২৩টি জেলা এবং শিলিগুড়ি মহকুমা এলাকায় মোট ৭৩৮টি লাইব্রেরিয়ান পদের জন্য নিয়োগ করা হতে চলেছে। এরমধ্যে আলিপুরদুয়ারে ছয়টি, বাঁকুড়াতে ৩১টি, বীরভূমে ৩৮টি, পূর্ব বর্ধমানের জন্য ৫৫টি লাইব্রেরিয়ান পদের জন্য কর্মী নিয়োগ করা হতে চলেছে। এছাড়াও পশ্চিম বর্ধমানের জন্য ২৩টি, কোচবিহারে ৩৪টি, উত্তর দিনাজপুরে ১২টি, দক্ষিণ দিনাজপুরে ১৪টি, দার্জিলিঙে ২১টি, কালিম্পং এ ৫টি, হাওড়ায় ৩৬টি লাইব্রেরিয়ানের শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

হুগলিতে ৫২টি, জলপাইগুড়িতে ১৮টি, ঝাড়গ্রামে ১৭টি, কলকাতায় ৪০টি, মালদা তে ২৯টি, মুর্শিদাবাদে ৩৬টি, নদীয়াতে ৩৭টি, উত্তর ২৪ পরগনায় ৬০টি, দক্ষিণ ২৪ পরগনায় ৫২টি, পশ্চিম মেদিনীপুরে ৪০টি, পূর্ব মেদিনীপুরে ৪৪টি, পুরুলিয়ায় ৩০টি এবং এসএমপিএ তে ৮টি লাইব্রেরিয়ান পদের জন্য কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের উদ্যোগে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। পে level-6 অনুসারে বেতন পাবেন লাইব্রেরিয়ানরা। নিয়োগ সংক্রান্ত পূর্ণ বিজ্ঞপ্তি আর কিছুদিনের মধ্যেই প্রকাশ করা হবে।