শ্রাবণ মা’সে এইসব ভুলভাল কা’জ’গু’লো ক’র’বে’ন না একদম, সং’সা’রে নে’মে আ’স’তে পারে অমঙ্গল

বাংলা ক্যালেন্ডার এর অন্যতম একটি গুরুত্বপূর্ণ মাস হলো শ্রাবণ মাস। এই মাসে দেবাদিদেব মহাদেবের পুজো হয়ে থাকে। তারকেশ্বর থেকে শুরু করে কালীঘাট, এমনকি কেদারনাথ পর্যন্ত এই সময়ে ভক্তদের ঢল নেমে যায়। ধর্মপ্রাণ হিন্দুরা পুণ্য লাভের আশায় এইসময় দেবাদিদেব মহাদেবকে তুষ্ট করার চেষ্টা করেন। শিব মন্দিরে গিয়ে মহাদেবের মাথায় জল ঢেলে এসে নিজের মনস্কামনা পূর্ণ করার চেষ্টা করেন ভক্তরা।

গোটা শ্রাবণ মাস ধরে মহাদেবের পুজো হয়। মহাদেবের উদ্দেশ্যে নিবেদন করা হয় ধুপ সুগন্ধি এবং চন্দন। বিশেষত প্রত্যেক সোমবার বিশেষভাবে পূজা করা হয় মহাদেবের। কিন্তু আপনি হয়তো জানেন না, এই মাসে যদি কোনো কারণে দেবাদিদেব মহাদেব অসন্তুষ্ট হন তাহলে আপনার হতে পারে সমূহ ক্ষতি। মহাদেব কে সন্তুষ্ট করার জন্য কি কি নিয়ম আপনাকে পালন করতে হবে চলুন জেনে নেওয়া যাক।

উপোস করে পুজো করতে হবে মহাদেবকে। পুজো করার আগে কখনোই উপবাস ভঙ্গ করবেন না। প্রত্যেকদিন বিশেষত সোমবার, মৎস্য সেবা করুন। সেবা করার সময় শিব পার্বতী কে স্মরণ করুন মনে মনে। এতে আপনার কষ্ট দূর হবে। তবে ভুল করেও মাছেদের কষ্ট দেবার চেষ্টা করবেন না।

যেহেতু বাবার অন্যতম প্রিয় একটি জীব হলো সাপ। তাই এই মাসে কখনো সাপ নিধন করবেন না। কখনো যদি আপনি এই ভুল করে বসেন তাহলে আপনার জীবনে ঘোর অমঙ্গল নেমে আসতে পারে। শ্রাবণ মাসে চেষ্টা করবেন দাড়ি না কামানোর। এই মাসে চেষ্টা করবেন নিরামিষ আহার গ্রহণ করার। যদি সম্পূর্ণ মাসে সম্ভব না হয়ে থাকে, নিদেনপক্ষে সোমবার নিরামিষ আহার ভোজন করবেন।