রেড জোনেও মিলবে ছাড়, তবে মেনে চলতে হবে কেন্দ্রীয় নির্দেশ

দেশের বিভিন্ন জায়গায় রেড জোন হিসেবে চিহ্নিত করণ করা হয়েছে। তবে এবার কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে রেড জোনেও দেওয়া হবে কিছু ছাড়, বিশেষ করে আর্থিক কার্যকলাপ বহাল রাখার জন্যই এই সিদ্ধান্ত। এদিকে অরেঞ্জ জোনেও ছাড় দেওয়া হবে ক্যাব বাইক গুলোকে। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে।

তাদের তরফ থেকে আরো স্পষ্ট ভাবে বলা হয়েছে রেড জোন এলাকায় আই টি পরিষেবা, ডেটা, কলসেন্টার, হিমঘর, গুদাম, পরিষেবা প্রদানকারী সংস্থা এইসব খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আগের মতো সেই সেলুন, জিম, বিউটি পার্লার সব কিছুই বন্ধ রাখা হবে।এদিকে হার্ড ওয়্যার , নির্মাণ শিল্প বিশেষ করে জরুরি শিল্প নির্মাণ কার্য খুলে দেওয়া হয়েছে, সাথে ঔষধ,ও জরুরি জিনিসপত্রের দোকান খুলে দেওয়া হয়েছে। প্যাকেজিং ইউনিট ,চটকল এই সব খোলার অনুমতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফ থেকে।

এদিকে রেড জোনের সাথে ছাড় দেওয়া হয়েছে অরেঞ্জ জোনেও। সেখানে ক্যাব, গাড়ির ছাড় দেওয়া হয়েছে, কিন্তু শর্ত একটাই যেখানে ড্রাইভার ছাড়া একজনের বেশী নেওয়াই যাবে না গাড়িতে। জেলা থেকে জেলা পারমিট দেওয়া হয়েছে। তবে অনুমোদিত কাজ ও পরিষেবার জন্য এই চারচাকাকে এক জেলা থেকে আরেক জেলায় যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। সাথে বাইক ,স্কুটারে একজনের বেশী বসার অনুমতি দেওয়া হয় নি।

তবে গ্রীন জোনে বলা হয়েছে বাস চলার কথা। এই সব জায়গায় চলবে বাস, জেলার মধ্যেই নিয়ম করে বাস চলবে, তবে কেন্দ্র জানিয়েছে বাসে ২০ জনের বেশী যাতায়াত করতে পারবে না। এদিকে আরো বলা হয়েছে পঞ্চাশ শতাংশ মানুষ একসাথে যাতায়াত করতে পারবে। রাজ্য সরকার আগের থেকেই এই কথায় একমত ছিল।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন