শুরু হয়েছে দেবীপক্ষ, নিয়ম মেনে বাড়িতে লাগান তুলসী গাছ, পরিবারে ফিরে আসবে সুখ ও শান্তি

আমাদের হিন্দু শাস্ত্র অনুযায়ী তুলশি গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়। অনেকের বাড়িতে তুলসী গাছ দেখা যায় এবং তুলসী গাছের পুজো করে থাকে অনেকে। পুজো করলেও অনেকেই এর সঠিক নিয়ম জানেননা যে কিভাবে তুলসী গাছকে পুজো করতে হয়। তুলশী গাছ হলো মা লক্ষ্মীর একটি রুপ। এর জন্য তুলসী গাছ যদি ঠিকঠাক মত পুজো না করা হয়। তাহলে লক্ষীদেবী অসন্তুষ্ট হয় এবং বাড়ি ছেড়ে মা চলে যেতে পারেন। যারফলে আপনার সংসারে নেমে আসতে পারে ঘোর বিপদ ও নানাধরনের সমস্যা। দেবীপক্ষের পূর্ণলগ্ন প্রায় শুরু হয়ে গেছে তাই এই সময় তুলসী গাছের আরো যত্ন নেওয়া উচিত এবং নিয়ম মেনে ভক্তি নিষ্ঠার সাথে পুজো করা উচিত।

এই সময় যে, নিয়মগুলি মানা উচিত সেগুলি হল, তুলসী গাছ সর্বদাই তিনটে পাঁচটা এইভাবে রাখা উচিত বাড়িতে। তাহলে মা লক্ষ্মীর কৃপা ও আশীর্বাদ বজায় থাকবে আপনার বাড়িতে। আর প্রতি সন্ধ্যাকালীন প্রদীপ দিয়ে তুলসী গাছকে পুজো করা এবং তুলসী মঞ্চে কিছুক্ষণের জন্য প্রদীপ রাখা উচিত।অন্যদিকে তুলসী গাছ একটি মঞ্চ নির্মাণ করে তার মধ্যে রাখাই সবথেকে শ্রেয় অর্থাৎ সর্বদাই একটু ওপরে রাখা উচিত। তুলসী গাছের আশেপাশে কখনোই কাটা জাতীয় গাছ রাখা খুবই অমঙ্গলজনক।

এরফলে হয়তো আপনার পরিবারের সুখ ও শান্তি নষ্ট হয়ে যেতে পারে। তুলসী মঞ্চে বা আশেপাশে যদি কোন অন্য গাছ দেখা যায়, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব তা পরিস্কার করে ফেলে দেওয়া উচিত। তুলসী মঞ্চে তুলসী গাছ মরে গেলে তা সঙ্গে সঙ্গে বদলে ফেলা উচিত এবং সেই তুলসী গাছ কোন জলাশয় ভাসিয়ে দেওয়া সবথেকে ভালো উপায়।