ভারতীয় সামরিক বাহিনীর শক্তি বাড়াতে ফ্রান্স থেকে আসছে বিধ্বংসী মিসাইল ‘হ্যামার’

প্রবল শক্তিশালী মারাত্মক রাফায়েল যুদ্ধবিমানের পর এবার ভারতীয় প্রতিরক্ষা দপ্তরের শক্তি বৃদ্ধি করতে ফ্রান্স থেকে আসতে চলেছে নতুন প্রজন্মের আকাশ থেকে ভূমিতে ক্ষেপনযোগ্য সমরাস্ত্র “হ্যামার”। এই সমরাস্ত্র শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে আরও বেশি শক্তিশালী করে তুলবে বলেই দাবি করছে ভারতীয় সেনাবাহিনী। বিশেষত ভারত-চীন সীমান্ত সংঘর্ষের আবহে এমন শক্তিশালী সমরাস্ত্রের অন্তর্ভুক্তি ভারতীয় সেনাবাহিনীর কাছে নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, আগামী মাসেই ফ্রান্স থেকে ভারতের এসে পৌঁছবে শক্তিশালী সমরাস্ত্র “হ্যামার”। এই সমরাস্ত্রের পাল্লা প্রায় ২০-৭০ কিলোমিটার। সমভূমি হোক বা লাদাখের মত দুর্গম পাহাড়, শত্রুপক্ষের বাঙ্কার, অপ্রতিরোধ্য সেনাঘাঁটি নিমেষের মধ্যেই ধ্বংস করে “হ্যামার” এর জুড়ি মেলা ভার। লাদাখ সংঘর্ষের আবহে জরুরী ভিত্তিতে “হ্যামার” এর আমদানি করছে ভারত।

প্রতিরক্ষা দপ্তর সূত্রে খবর, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসের চুক্তি অনুযায়ী ৫৯,০০০ কোটি টাকার বিনিময়ে ফ্রান্স থেকে এ পর্যন্ত ৮টি রাফায়েল যুদ্ধবিমান আমদানি করেছে ভারত। গত জুলাই মাসের ২৯ তারিখেই প্রথম দফায় ফ্রান্স থেকে ৫টি রাফায়েল যুদ্ধবিমান এসে পৌঁছায় ভারতের হরিয়ানা রাজ্যের আম্বালা সেনা ঘাঁটিতে। সম্প্রতি, আরো তিনটি রাফায়েল যুদ্ধবিমান ভারতে এসে পৌঁছেছে।

আগামী দিনে দুই থেকে তিন মাসের মধ্যেই আরো তিন থেকে চারটি যুদ্ধবিমান ভারতে পৌঁছে যাবে বলে জানানো হয়েছে। প্রতিটি রাফায়েল যুদ্ধবিমান ৭৮০ কিলোমিটার থেকে ১৬৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত যেকোনো লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম। এর মধ্যে রয়েছে ৩০০ কিলোমিটার পাল্লা বিশিষ্ট “স্ক্যাল্প” মিসাইলসহ অন্যান্য প্রয়োজনীয় অস্ত্র।