নিমেষে উড়িয়ে দেবে চিনা ট্যাংক, সীমান্তে মোতায়েন হল বিধ্বংসী ‘ভীষ্ম’

ফাইল ছবি

দিনের পর দিন পূর্ব লাদাখের উত্তেজনা বেড়েই চলেছে। কোনভাবেই চিন ভারতের জায়গা থেকে পিছু হটছে না, এর জন্য এবার ভারতও দারুণ ভাবে প্রস্তুতি নিচ্ছে। সীমান্তে সেনা মোতায়েন থেকে শুরু করে বিভিন্ন সামরিক অস্ত্র মজুত শুরু করেছে। আর এবার সেই সামরিক অস্ত্রের সাথেই এক বিশাল সামরিক যান সীমান্তে নিয়ে আসল ভারত। শক্তিশালী ভীষ্ম ট্যাঙ্ক, যা কিনা শত্রু পক্ষের ট্যাঙ্ককে গুড়িয়ে রেখে দেবে।

ম্প্রতি এ এন আই সংবাদ মাধ্যমের কাছে এক কম্যান্ডার জানিয়েছেন, যুদ্ধ যদি হয় দুই দেশের মধ্যে তাহলে ভারতের টি-৯০ ভীষ্ম ও টি-৭২ ট্যাঙ্কের কাছে দাড়াতেই পারবে না চিনা ট্যাঙ্ক। এই ট্যাঙ্ক চিনা ট্যাঙ্কের থেকে অনেকটাই শক্তিশালী। চিনের টি-১৫ ট্যাঙ্ক অনেকটাই হালকা। শত্রুদের দিকে নিখুঁত নিশানা ও বর্মভেদ করতে একেবারে সক্ষম ভারতের এই দুটি ট্যাঙ্ক। এদিকে ভারত লাদাখে এখন বি এম পি সামরিক গাড়ি মোতায়েন করেছে ভারত। এদিকে চিন যেমন টি ট্যাঙ্ক মোতায়েন করেছে, তেমন ভাবেই ভারতও মোতায়েন করেছে বিশাল ট্যাঙ্ক।

দেখা যাচ্ছে কিছুদিন ধরেই প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে মুখোমুখি অবস্থায় আছে চিনা ও ভারতীয় সেনারা। ১৫ জুন থেকে দুই দেশের মধ্যে গোলাগুলি চলার পরেই উত্তেজনার সৃষ্টি হয় লাদাখে। এরপরে দিন যায় চিনা সেনারা সীমান্তে আগ্রাসন চালাতে থাকে। গত মার্চ মাসেও তারা আগ্রাসন চালিয়েছিল। ইতিহাস সাক্ষী আছে প্রতিবার ভারতের সাথে চিন বেইমানি করে আসে। ইতিমধ্যে অনেক দফায় বৈঠক হয়েছে দুই দেশের মধ্যে। কিন্তু এখনও কোনো সমাধান হয় নি। তাই এবার ভারতও দারুণ ভাবে প্রস্তুত হচ্ছে, চিনা সেনাদের উচিৎ সিক্ষা দেওয়ার জন্য।