বঙ্গোপসাগরে ফের তৈ’রি হ’চ্ছে নিম্নচাপ, ফের ভা’স’বে কলকাতা, স’ত’র্ক করলো হাওয়া অফিস

একদিকে নিম্নচাপ, অপরপক্ষে মৌসুমী অক্ষরেখা এবং তার সঙ্গে সক্রিয় বৃষ্টি বলয়, এই তিনের সমারোহে আগামী কয়েকদিনের দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাত শুরু হতে চলেছে। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে সতর্কবার্তা জানানো হয়েছে যে আগামী ২৫ জুলাই পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলায়। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ এই বৃষ্টিপাতের কারণ হয়ে দাঁড়াবে।

এছাড়াও আবার আগামী ৪৮ – ৭২ ঘণ্টার মধ্যেই মৌসুমি অক্ষরেখা বরাবর এগিয়ে এসে ভূভাগে প্রবেশ করবে। পশ্চিমবঙ্গ লাগোয়া ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করতে চলেছে এই মৌসুমী অক্ষ রেখা। যার ফলে মেদিনীপুর-সহ পশ্চিমের জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা দেখা দিয়েছে। ২২ – ২৫ জুলাইয়ের মধ্যেই কলকাতা এবং তার আশেপাশের এলাকায় মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

যদিও এই নিম্নচাপ খুব বেশি শক্তি সংগ্রহ করতে পারবেন না বলেই জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। তবে পশ্চিমবঙ্গে খুব শীঘ্রই বৃষ্টিবলয় ‘বাণ’ প্রবেশ করতে চলেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই বৃষ্টি বলয়ের প্রভাবে অগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে চলেছে। একইসঙ্গে শুরু হতে চলেছে বর্ষার দ্বিতীয় ইনিংস। অতএব বর্ষার দ্বিতীয় ইনিংসে ভারী বর্ষণে ভিজতে চলেছে পশ্চিমবঙ্গ।