রবিবারই হতে পারে ডেডলাইন, ফের চড়বে তাপমাত্রা, আগামী ২৪ ঘন্টার জন্য বিশেষ বার্তা হাওয়া অফিসের

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী চলতি সপ্তাহের শেষ ভাগে প্রবল শীতের দাপটে কাঁপছে উভয় বঙ্গ। বিগত কয়েকদিনের শীতের ধারা অব্যাহত রেখেই কলকাতা শহরের তাপমাত্রা নিচের দিকে নেমেছে। আজ কলকাতার সর্বনিম্ন ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। স্বাভাবিকভাবেই শীতের দাপটও বেশ ভালোভাবেই টের পাবেন বঙ্গবাসী।

তবে রবিবার থেকে অবশ্য তাপমাত্রার পারদ উপর দিকে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। তার আগে অবশ্য উত্তুরে হাওয়ার দাপটে কাঁপবে সারাবাংলা। তবে আগামী সপ্তাহের শুরুর দিকেই তাপমাত্রার পারদ এক লাফে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। আগামী সপ্তাহের সোমবার থেকেই প্রতিটি জেলার তাপমাত্রা বৃদ্ধি পেতে চলেছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে কুয়াশার দাপট কমতে চলেছে। তবে উত্তরবঙ্গের আবহাওয়ার আপাতত পরিবর্তনের কোনো লক্ষণ নেই। আগামী কয়েকদিনেও কুয়াশার জেরে সকালের দিকে উত্তরবঙ্গের দৃশ্যমানতা কমবে। এদিকে জম্মু-কাশ্মীরে আজই পশ্চিমী ঝঞ্জা প্রবেশ করতে চলেছে। যে কারণে উত্তুরে হাওয়ার গতিপথ রুদ্ধ হবে।

তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে অবশ্য জম্মু, কাশ্মীর, লাদাখ সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। শনিবার এবং রবিবার জম্মু, কাশ্মীর, লাদাখে প্রবল তুষারপাতের সম্ভাবনা রয়েছে। পূর্ব ভারতের আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে কুয়াশার দাপট থাকবে। পাশাপাশি রাজ্যের মালদা, উত্তর দিনাজপুরসহ বেশ কিছু এলাকাও কুয়াশায় আচ্ছন্ন হয়ে থাকবে বলে জানানো হয়েছে।