মাটি ব্যবহার না করেই সারা বছর বাড়িতে চাষ করুন ধনে পাতা, জেনে নিন সহজ পদ্ধতি

ঝালে ঝোলে অম্বলে আমরা সকলেই ধনেপাতা খেতে পছন্দ করি। শীতকালে বেশিরভাগ রান্নাতেই আমরা ব্যবহার করি ধনেপাতা। আবার অনেক সময় ধনেপাতার চাটনি অথবা পকরা খেতে ভালোবাসি আমরা। ফুচকার সঙ্গে ধনেপাতা তো খেতে অমৃত লাগে। কিন্তু এটা জানেন কি মাটি ছাড়া বাড়িতে টবের মধ্যে আপনি করতে পারেন ধনেপাতা চাষ। চলুন জেনে নেওয়া যাক কি পদ্ধতিতে বাড়িতে করবেন ধনেপাতা চাষ।

আমরা বাড়িতে ধনেপাতা চাষ করতে পারি প্লাস্টিকের ঝুড়ির মধ্যে। আমাদের সকলের আগে প্রয়োজন প্লাস্টিকের ফুটো থাকবে এমন একটি ঝুড়ি। প্রথমে কোন ভালো ধনেপাতা বীজ নার্সারি থেকে কিনে আনতে হবে। তারপর সামান্য ভেঙে দিতে হবে সেই বীজ গুলিকে। এরপর অ্যালমনিয়ামের পাত্রের মধ্যে জল নিতে হবে। এবার ঝুড়িটি বসিয়ে দিতে হবে তার ওপরে।

খেয়াল রাখতে হবে যাতে বীজগুলি সম্পূর্ণভাবে জলের মধ্যে ডুবে না যায়। টিসু পেপার দিয়ে ঢেকে দিতে হবে। অংকুর বের হওয়া অবধি অপেক্ষা করতে হবে আপনাকে। তার মধ্যে সাত আট দিন পর পর জল পরিবর্তন করে নেবেন। জলের মধ্যে সর্ষের পচা খোল দিতে পারেন আপনি।

হালকা রোদে গাছগুলিকে রেখে দিন। ধনেপাতা গাছ জন্ম নেবার পর মোটামুটি এক মাস পরে সেগুলো ব্যবহার করতে পারবেন। এভাবে অতি সহজ প্রক্রিয়া তে বাড়িতে বসেই ধনেপাতা চাষ করতে পারবেন আপনি। বাইরে থেকে না কিনে বাড়িতে রান্নার এই গুরুত্বপূর্ণ জিনিসটি চাষ করে সতেজ এবং সজীব ধনেপাতা খেতে পারবেন আপনি।