৩০ জুন থেকে মিলবে ১০ লক্ষ টা’কা’র স্টুডেন্টস ক্রেডিট কা’র্ড, গ্যারান্টার থাকবে সরকার: মুখ্যমন্ত্রী

ছাত্র-ছাত্রীদের পড়াশুনার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেইমতো এবার সেই পরিকল্পনা দ্রুতগতিতে চালু করার কথা ভাবছে রাজ্য। আগামী ৩০শে জুন থেকে ছাত্র-ছাত্রীদের জন্য ক্রেডিট কার্ড চালু হয়ে যাবে বলে জানাচ্ছে রাজ্য সরকার। এই ক্রেডিট কার্ড ব্যবহার করে ছাত্র ছাত্রীরা পড়াশোনা এবং অন্যান্য খাতে খরচ করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে টাকা পাবেন।

ছাত্র-ছাত্রীদের পড়াশুনার জন্য ইতিমধ্যেই শিক্ষাশ্রী, কন্যাশ্রী, স্বামী বিবেকানন্দ merit-cum-means স্কলারশিপ রয়েছে রাজ্য সরকারের। এবার সেই তালিকায় নতুন সংযোজন হতে চলেছে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড। এই কার্ডের আওতায় ১০ লাখ টাকা পর্যন্ত তুলতে পারবেন ছাত্রছাত্রীরা। রাজ্য সরকার গ্যারান্টার হিসেবে থাকবে।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে ঘোষণা করে জানালেন ছাত্র-ছাত্রীদের পড়াশুনার জন্য এবার থেকে আর মা-বাবাকে চিন্তা করতে হবে না। ঘরবাড়ি বিক্রি করে পড়াশোনার খরচ তুলতে হবে না। রাজ্য সরকার ছাত্র-ছাত্রীদের পাশে থাকবে। ক্যাবিনেটের ছাত্র-ছাত্রীদের জন্য নতুন স্টুডেন্ট ক্রেডিট কার্ড ইতিমধ্যেই অনুমোদিত হয়েছে।

স্নাতক, স্নাতকোত্তর, পেশাভিত্তিক কোর্স, ডিপ্লোমা কোর্স, ডক্টরেট, পোস্ট ডক্টরেট কোর্স ইত্যাদি কোর্সের জন্য টাকা দেবে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের গ্যারান্টার যেহেতু খোদ রাজ্য সরকার তাই ব্যাংকে অন্য কোনো গ্যারান্টারকে নিয়ে যেতে হবে না ছাত্র-ছাত্রীদের। ৪০ বছর বয়স পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে বলে জানা যাচ্ছে।