বাড়ছে কর্মহীন লোকেদের ভিড়, নতুন করে মার্কিন ভিসা পেতে সমস্যার সম্মুখীন হবেন ভারতীয়রা !

গোটা বিশ্বজুড়ে করোনা আতঙ্ক। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমন, বাড়ছে মৃত্যু। করোনা মোকাবিলার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশেই লকডাউন চলছে। করোনার সবচেয়ে খারাপ পরিস্থিতি আমেরিকায়। করোনার জেরে বেকার হয়ে পড়েছেন বহু মার্কিন নাগরিক। তাই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন আমেরিকায় কাজ করার জন্য বিদেশিদের প্রয়োজনীয় এইচ-ওয়ানবি-র মতো কয়েকটি ভিসা আপাতত না দেওয়ার কথা ভাবছে। আমেরিকায় এই মুহূর্তে প্রায় ৫ লক্ষ বিদেশি এইচ-ওয়ানবি ভিসা নিয়ে কাজ করছেন। এদের মধ্যে চিনা এবং ভারতীয়দেরই সংখ্যা বেশি।

এইচ-ওয়ানবি ভিসা নিয়ে যে ভারতীয়রা আমেরিকায় কাজ করছেন, তাঁদের একটি বড় অংশই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কাজ করছেন। এর ফলে বিশেষজ্ঞরা মনে করছেন, ওই সব ভিসা আমেরিকা সাময়িক ভাবে দেওয়া বন্ধ করলে ভারতীয়দের উদ্বেগ বাড়বে। করোনা সঙ্কটে গত ২ মাসে ৩ কোটি ৩০ লক্ষ মার্কিন নাগরিক চাকরি খুইয়েছেন।

আপাতত কিছু দিনের জন্য নতুন এইচ-ওয়ানবি ভিসা ইস্যু বন্ধ রাখা হোক, প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত উপদেষ্টারা এটাই চাইছেন। সেই সব ছাত্র ভিসাও বন্ধ রাখা হোক, যা হাতে থাকলে পড়াশোনা বা গবেষণার পাশাপাশি মার্কিন মুলুকে চাকরিও করা যায়। এই বিষয়ে যাতে এ মাসেই সরকারি নির্দেশ জারি হয়, তারও চেষ্টা চালাচ্ছেন ওই উপদেষ্টারা।