প্রায় প্রতিটি রাজ্যে কাতারে কাতারে কাক-পায়রা, বিভিন্ন পাখির মৃত্যু, বার্ড ফ্লু-র আতঙ্ক দেশে

করোনা আতঙ্কের মধ্যেই ফের এক ভাইরাস দেখা দিল গোটা দেশে, গত কয়েকদিন থেকেই ফের যেন মাথাচাড়া দিয়ে উঠেছে সর্বপরিচিত এই বার্ড ফ্লু ভাইরাস। দেশের বিভিন্ন স্থানে ইতিমধ্যে ছেয়ে গেছে বার্ড ফ্লু, যার কারণেই পাখি মৃত্যুর সংখ্যা দিনের পর দিন বেড়ে চলেছে। দেশের বিভিন্ন রাজ্যের কোথাও না কোথাও গুচ্ছ গুচ্ছ পাখির মৃতদেহ খুঁজে পাওয়া যাচ্ছে, আর এই সংকেতকে বিশেষজ্ঞরা বার্ড ফ্লু বলেই অভিহিত করেছে।

গতকাল গুজরাটে বার্ড ফ্লুর সংকেত খুঁজে পাওয়া গেছে। গুজরাটের জুনাগর এলাকায় দুটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং তারপরেই তাদের ময়না তদন্তে পাঠানো হলে বার্ড ফ্লুর হদিস মিলেছে। এই নিয়েই জুনাগর পশুপালন দপ্তরের ডেপুটি ডিরেক্টর জানায়, গত ৩ রা জানুয়ারি খারো দামের কাছ থেকে উদ্ধার করা হয়েছে দুটি ল্যাপইউংস, এরপরেই ময়নাতদন্তের জন্য ভোপালে পাঠানো হয় পাখিগুলোর দেহ, সেখানেই ধরা পড়ে বার্ড ফ্লু।

এখনও পর্যন্ত সেই স্থানে মোট ৫৩ টি পাখির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আশেপাশের এলাকায় সতর্কবার্তা জারি করা হয়েছে ও ইতিমধ্যে সেনিটাইজেশন শুরু করা হয়েছে।তবে শুধু গুজরাটে নয়, দিল্লির ময়ূর বিহারে হঠাৎ করে ১০০ টি কাকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, যার ফলে চিন্তিত পাখি বিশেষজ্ঞরা। ইতিমধ্যে দেশের ১২ থেকে 12 টি রাজ্যে এই বার্ড ফ্লু ধরা পড়েছে যার মধ্যে রয়েছে কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট, দিল্লি, হিমাচল প্রদেশ সহ আরও বিভিন্ন রাজ্য।