চশমা পড়তেই বে’শি বে’শি দুধ দেওয়া শুরু করেছে গরু! অভিনব কা’য়’দা’য় টা’কা ইনকাম করছেন কৃষক

কেউ কখনো শুনেছেন গোরু বা মোষ চশমা পরে? শুধু তাই নয় চশমা পরে লিটার লিটার দুধ দিচ্ছে গরু এমনটা কেউ কখনো শুনেছেন কি? তবে হ্যাঁ, তুরস্কের এক কৃষক তার পোষ্য গরুকে চশমা পরিয়ে তার থেকে দুধ দুইয়ে মালামাল হয়ে যাচ্ছেন। তিনি তার গরুগুলির চোখে ভিআর গগলস পরিয়ে দেন। ভার্চুয়াল রিয়েলিটির সুবাদে গরুগুলি মনে করে তারা প্রকাণ্ড সবুজ মাঠে চরে বেড়াচ্ছে।

এই ব্যবস্থার ফলাফল হবে হাতেনাতে পেয়েছেন ওই ব্যক্তি। এইভাবে ভার্চুয়াল চশমা পরিয়ে দিতেই গুরু আগের থেকে প্রায় পাঁচ লিটার দুধ বেশি দিচ্ছে বলে জানাচ্ছেন ব্যক্তি। তিনি সংবাদমাধ্যমকে বলেন এই পদ্ধতিটি দারুন কাজ করছে। এতে তার দুধ উৎপাদন প্রতিদিন 22 থেকে 27 লিটার পর্যন্ত বেড়ে গিয়েছে। এর কারণ হিসেবে মনে করা হচ্ছে, সবুজ চারণভূমি দেখে মানসিক উৎসাহে গরু বেশি দুধ দিচ্ছে।

নিজের বাড়ির সামনে রেখেই গরুগুলিকে প্রতিদিন বিস্তীর্ণ সবুজ প্রান্তরে বেড়ানোর আনন্দ দিচ্ছেন ওই ব্যক্তি। এই পদ্ধতি অবলম্বন করে তিনি অন্যান্যদেরও বেশি পরিমাণে দুধ উৎপাদন বাড়ানোর পরামর্শ দিয়েছেন। তার এই সাফল্যের খবর ছড়িয়ে পড়েছে সারা বিশ্বজুড়ে। এমন অভিনব পন্থার প্রশংসা করছেন সকলে।

বেশি দুধ দিতে সক্ষম গরু কেনার ক্ষেত্রে অনেক বেশি অর্থ ব্যয় করতে হয়। দরিদ্র কৃষকের পক্ষে তা সম্ভব হয়ে ওঠেনা। তবে এইভাবে উন্নত প্রযুক্তি ব্যবহার করে অতি সহজেই গরুর থেকে বেশি পরিমাণে দুধ পাওয়া যেতে পারে। তার উপায় খুঁজে বের করেছেন ওই কৃষক।