‘৫ রাজ্যে ভোট গননায় গড়মিল, সঠিক ভাবে গননা হলে আমিই জিতব’, দাবি ট্রাম্পের

হাতে আর মাত্র কয়েক ঘণ্টা সময়। মার্কিন যুক্তরাষ্ট্রের ভাগ্য নির্ধারণ হতে চলেছে। প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে সে রাষ্ট্রে উত্তেজনা প্রবল। সময় যতই এগোচ্ছে, ততই যেন ডেমোক্রেটিক পার্টির সদস্য জো বাইডেনের আসন মার্কিন মসনদে দৃঢ় হচ্ছে। কিন্তু, ভোটের এই ফলাফল মেনে নিতে নারাজ আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রবল পরাক্রমী প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে তাই কারচুপির অভিযোগ আনলেন তিনি।

ট্রাম্পের দাবি, মার্কিন প্রদেশে যদি বৈধভাবে ভোট গণনা হয়, তাহলে তাকে কেউ হারাতে পারবে না। দ্বিতীয়বারের জন্য মার্কিন মসনদে তিনিই বসবেন। তবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্র খবর, ট্রাম্পের তুলনায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন জো বাইডেন। এর পরিপ্রেক্ষিতে ট্রাম্পের অভিযোগ, মার্কিন মুলুকের বিভিন্ন প্রদেশে ভোট গণনায় কারচুপি চলছে।

মার্কিন প্রেসিডেন্ট সরাসরি দাবি করেছেন, পেনসিলভানিয়া ও মিসিগান সহ যুক্তরাষ্ট্রের পাঁচটি রাজ্যে ভোট গণনায় কারচুপি হয়েছে। সিংহাসন রীতিমতো টলমল করতে দেখে তিনি মেইল ইন ব্যালেট পদ্ধতিতে ভোট প্রদানের পদ্ধতি সম্পর্কেই সন্দেহ প্রকাশ করছেন। এই পাঁচটি রাজ্যে ফের গণনা করার দাবি জানাচ্ছেন ট্রাম্প। প্রয়োজনে উচ্চ আদালতে যেতেও পিছপা হবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

উল্লেখ্য, ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে মার্কিন মুলুকের বহু রাজ্য থেকে ট্রাম্প প্রশাসনিক আধিকারিকেরা একের পর এক আদালতের কাছে পুনরায় ভোট গণনা করার আবেদন জানাচ্ছেন। তবে ট্রাম্প যতই পোস্টাল ব্যালটে কারচুপির অভিযোগ তুলুন না কেন, প্রশাসনের তরফ থেকে কিন্তু এখনো পর্যন্ত কারচুপি সংক্রান্ত কোনো তথ্য-প্রমাণ দায়ের করা হয়নি।