করোনার প্রভাবে রেকর্ড পতন সোনার দামে,আজই ঘরে আনুন

এখন সারা বিশ্ব জুড়ে একটাই আতঙ্কের নাম, সেটা হল করোনা। এই করোনার প্রভাব সারা বিশ্বে। প্রথ দিকে চিনের মধ্যেই সীমাবদ্ধ ছিল এই করোনা, কিন্তু এখন বিশ্বের প্রায় ১২০ টির বেশী দেশের মধ্যে হানা দিয়েছে করোনা। তো মানুষ এখন অন্য কিছুকে ছেড়ে নিজের জীবন্টাকেই বেশী গুরুত্ব দিয়ে দেখছে, আসলে যেটা এখনও সবার করা উচিৎ।

তো এই কারণে অনেক মানুষ এখন গৃহবন্দী, মানুষ কাজ বাদ দিয়ে প্রাণ ভয়ে ঘরের মধ্যে বসে আছে। মোট কথা এক কথায় বলতে গেলে এখন জনশূন্য পৃথিবী। তো এই কারণেই স্বাভাবিকভাবে বিশ্ব বাজারে এর কিছু না কিছু প্রভাব তো পরবেই। আর সেটা এবার সোনার ওপরে পড়েছে। তাই কখনও সোনার দাম বৃদ্ধি পাচ্ছে আবার কখনো সোনার দাম কম হচ্ছে।

এখন চিনে সরকারিভাবে মৃত্যুর সংখ্যা ৩০০০ ওপরে, এদিকে অন্যন্য দেশের মধ্যেও শুরু হয়েছে মৃত্যু মিছিল। এদিকে ভারতের মধ্যেই এখন করোনা আক্রান্তের সংখ্যা ১৬০ এর ওপরে। ভারত সরকার যা যা সাবধানতা অবলম্বন করা উচিৎ সেটা তারা করেছে, সাথে সব রাজ্য তাদের তরফ থেকে প্রিকউশন নিয়েছে, তাও দেখা গিয়েছে ১৬০ এর ওপরে আক্রান্যকারী। এর মধ্যে সব থেকে বেশী মহারাষ্ট্র রাজ্যে।

তো এবার এই পরিস্থিতিকে সামনে রেখে সোনার দাম যে ওঠা নামা করবেই সেটা কিন্তু স্পষ্ট।বিয়ের মরশুম এখন আর নেই। শেষ হয়েছে বিয়ের মশুম, আর এর ফলে যে সোনার দাম কিছুটা কমবে এটা স্বাভাবিক। কিন্তু এতোটা কমে যাবে কেউ সেটা কখনও ভাবে নি, এটার দায় একমাত্র বিশ্ববাজারের মন্দা করোনার জন্যও।

হয়ত মধ্যবিত্তের মুখে হাসি ফুটেছে ঠিকও সোনার দাম শুনে, কিন্তু এই হাসি অন্তরের নয়, কেবলমাত্র বাহ্যিক। এদিকে কপালে হাত পড়েছে বিনিয়োগকারীদের ও স্বর্ণ ব্যবসায়ীদের।

আজ কলকাতার বাজারে ২২ ও ২৪ ক্যারেটের সোনার দাম কমেছে গতকালের থেকে অনেকটাই। একেবারে ৭০০০ টাকার মতো দাম কমেছে আজকের সোনার বাজার, তাও জিএস্টি সহ।

২২ ক্যারেটের সোনার দাম
১ গ্রামের দাম- ৩,৯৬৫ টাকা
৮ গ্রামের দাম- ৩১,৭২০ টাকা
১০ গ্রামের দাম-৩৯,৬৫০ টাকা
১০০ গ্রামের দাম- ৩,৯৬,৫০০ টাকা

২৪ ক্যারেটের সোনার দাম
১ গ্রামের দাম- ৪,১০৫ টাকা
৮ গ্রামের দাম- ৩২,৮৪০ টাকা
১০ গ্রামের দাম- ৪১,০৫০ টাকা
১০০ গ্রামের দাম- ৪,১০,৫০০ টাকা।