আধুনিক যন্ত্র ভারতের হাতে, নাম “অতূল্য”, অতি তাপমাত্রায় মারবে করোনা

দেশের মধ্যে যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, সেটাকে যে এখন লক ডাউনের দ্বারা আটাকানো যাচ্ছে না, সেটা স্পষ্ট। তাই এবার বিভিন্ন দেশে ভ্যাকসিন তৈরীর কাজ চলছে পুরোদমে। তবে এখনও সাফল্য হাতে আসে নি। কিন্তু এবার করোনা ভাইরাসের আর এন একে মেরে ফেলতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফ থেকে বানানো হয়েছে অতূল্য নামে একটি যন্ত্রকে। যেটা এখন ভারতের জন্য আশার আলো দেখাবে বলেই মনে করছে বিজ্ঞানীরা।

এখন করোনা নিয়ে মানুষ কতটা আতঙ্কিত সেটা আমাদের নতুন করে জানার কিছুই নেই। কিন্তু এবার সেটাকে রদ করার জন্যই এই অতূল্য। এটি মাইক্রোওয়েভ স্টেরিলাইজার।এর ওজনের দিক থেকে বিচার করলে ৩ কেজি। এই যন্ত্রের কাজ জানা নিয়ে সবাই এখন আগ্রহী, এই অতূল্যের কাজ হবে করোনাকে ধ্বংস করা। ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফ থেকে এটির প্রমাণ পাওয়া গেছে। বিজ্ঞানীরা পরীক্ষা করে এখেছে এর উদ্দেশ্য সফল। এটি হল এমন একটা যন্ত্র যা কোনো বস্তুর শরীরে যদি করোনা ভাইরাস লেগে থাকে, তা সহজেই ধ্বংস করে দেবে।

এই অতূল্যকে জন্ম দিয়েছে ডি আর ডিও। এর জন্য তারা অনেক ধরনের পরীক্ষা নিরীক্ষা করেছে। এবার এই যন্ত্রের দাম যাতে আকাশ ছোয়া না হয়ে যায়, সেইদিকেও নজর দিচ্ছে তারা। এবার এর কাজের দিকে আসা যাক। এর কাজ হল খুব সহজেই কোনো বস্তুর গায়ে লেগে থাকা করোনা ভাইরাসকে ধ্বংস করে দিতে পারে। এর মধ্যে নির্গত হয় অতিবেগুনী রশ্মী যা ৬০ ডিগ্রী পর্যন্ত তাপপ্রবাহ করতেই থাকে, যা করোনা ভাইরাসের কাছে যম। কারণ করোনা ভাইরাস ক্রমাগত এতো তাপ সহ্য করতে পারে না।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন