ক’রো’না’র তৃতীয় ঢে’উ ঝো’ড়ো ব্যাটিং করবে ৯৮ দিন ধরে, নয়া রি’পো’র্টে উঠে এলো একাধিক ত’থ্য

করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন সময়ের মধ্যেই তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুতি নিতে হচ্ছে ভারতবর্ষকে। বিশেষজ্ঞদের মতে করোনার এই দ্বিতীয় ঢেউ ১০৮ দিন স্থায়ী হওয়ার কথা। দ্বিতীয়ত ঢেউ কাটতে না কাটতেই তৃতীয় ঢেউ আছড়ে পড়বে ভারতবর্ষে। এমনটাই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। করোনার এই তৃতীয় ঢেউ ৯৮ দিন স্থায়ী হবে বলে অনুমান করা হচ্ছে। বুধবার এস বি আই এর তরফ থেকে এই সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করা হয়েছে।

এস বি আই এর ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে করোনার তৃতীয় ঢেউ নাকি ঝোড়ো হাওয়ার মতো ব্যাটিং করবে ভারতে। তবে স্বস্তি একটাই, করোনার দ্বিতীয় ঢেউ যেমন মানুষের পক্ষে ভয়াবহ আকার ধারণ করেছে, তৃতীয় ঢেউয়ের ক্ষেত্রে কিন্তু তেমনটা হবে না বলেই আশা করা হচ্ছে। এর প্রধান কারণ হিসেবে এসবিআই উল্লেখ করেছে তৃতীয় ঢেউ ভারতবর্ষে আছড়ে পড়ার আগেই করোনা টিকা পেয়ে যাবেন বেশিরভাগ মানুষ।

এর ফলে সংক্রমণ ছড়িয়ে পড়লেও মৃত্যুর হার কমবে বলেই আশা করা হচ্ছে। বর্তমানে যেমন আক্রান্তদের মধ্যে ২০ শতাংশ করোনা রোগী গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন, ভবিষ্যতে তেমনটা হবে না। করোনার তৃতীয় ঢেউয়ে গুরুতর অসুস্থ রোগীর হার ২০ শতাংশ থেকে ৫ শতাংশে নেমে আসবে বলে মনে করা হচ্ছে। ওই সময় দেশে মোট মৃতের সংখ্যা ৪০ বাজারে নেমে আসতে পারে বলে আশা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা সংক্রমনের হার কিন্তু আগের তুলনায় অনেক খানি কমেছে। বিগত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১.৫ লক্ষে নেমে এসেছে। করোনা সংক্রমনের এই হার বেশ ইতিবাচক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভবিষ্যতে সংক্রমনের গ্রাফ আরও নিচের দিকে নামবে বলেই আশা তাদের। তবে করোনার তৃতীয় ঢেউ কিন্তু চোখ রাঙাচ্ছে। কিন্তু সেই ঢেউ ভারতবর্ষের তেমন ক্ষতি সাধন করবে না বলেই মত বিশেষজ্ঞদের।