করোনার দাপট থাকবে কয়েক দশক, অবশেষে সতর্ক বার্তা দিলো WHO প্রধান

গোটা বিশ্বে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা ভাইরাস। লাফিয়ে লাফিয়ে বারছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যু। এই পরিস্থিতিতে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি জরুরি বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) এর প্রধান সতর্ক করেন, করোনা ভাইরাসের প্রভাব থাকবে কয়েক দশক। সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসের বলেছেন, এই ধরনের মহামারী শতাব্দীতে একবারই হয়। তবে এর প্রভাব পরিলক্ষিত হবে কয়েক দশক ধরে। এর আগে সোমবার তিনি করোনার সংক্রমণকে বিশ্বের ইতিহাসে ভয়ঙ্করতম মহামারী হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেছেন, এই নিয়ে ষষ্ঠবার স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি তিনি বলেন, এই ৬ বারের মধ্যে এটাই সবচেয়ে খারাপ অবস্থা। সংক্রমণ ছড়ানোর ৬ মাস পরেও এই ভাইরাস গতি বাড়াচ্ছে। গত ৬ সপ্তাহে গোটা বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে, তবে বিপদ এখনও বাকি আছে।

তিনি বলেছেন, করোনা মহামারী থেকে বাঁচার একমাত্র উপায় হল স্বাস্থ্যবিধি মেনে চলা। যেখানেই স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে, সেখানে সংক্রমণ কমছে। কিন্তু যেখানে মানা হচ্ছে না, সেখানে সংক্রমন বাড়ছে। পাশাপাশি তিনি জানিয়েছেন, অনেক দেশ ধরে নিয়েছিল, তারা করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করে ফেলেছে। কিন্তু সেখানে আবার নতুন করে সংক্রমণ হচ্ছে।