বাংলায় ৫ বেসরকারি ল্যাবে শুরু হবে করোনা পরীক্ষা, ছাড়পত্র পেলো উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজও

ইতিমধ্যেই দেশের অভ্যন্তরীণ অনেক রাজ্যে করোনা ভাইরাস পরীক্ষাকরণের জন্য বেসরকারি
পরীক্ষা কেন্দ্রের নির্দেশ জারি হয়েছে। তবে এই সমস্ত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের নাম না থাকলেও জানা গিয়েছে, আগামী সপ্তাহের মধ্যেই কলকাতার পাঁচটি বেসরকারি ল্যাবে করোনা ভাইরাসের একটি পরীক্ষা শুরু হবে। করোনা ভাইরাস একটা অভিশাপ হিসেবে আজ গোটা পৃথিবীতেই বিরাজমান।

তাই, রাজ্য সরকার অনেকদিন থেকেই বিভিন্ন বেসরকারি ল্যাব গুলিতে এই ভাইরাস পরীক্ষা করণের জন্য অনুমতির স্বীকৃতি চেয়েছে ।তাই অবশেষে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের কাছে কলকাতার পাঁচটি ল্যাবের নাম পাঠানো হয়েছে। সেগুলি হল- ফরটিস, মেডিকা, অ্যাপোলো, সুরক্ষা ডায়গনসটিকস এবং এসআরএল ল্যাব। এই পাঁচটি ল্যাব যথেষ্ট ভাবে উন্নত এবং পরীক্ষার জন্য যুগপোযগী হলেও এই ভাইরাস পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিট নেই।

এই ল্যাব গুলির নাম ঘোষণা পত্রে পাঠানোর সাথে সাথে এদিন এক উল্লেখযোগ্য স্বাস্থ্যকেন্দ্রের নাম উঠে আসল এই তালিকায়। তা হল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ। জানা গিয়েছে আজ সকালে রাজ্য সরকার এই সমস্ত ল্যাবের পাশাপাশি কোভিড-১৯ পরীক্ষার জন্য উত্তর বঙ্গ মেডিক্যাল কলেজের নাম ও উল্লেখ করেছেন। অর্থাৎ এবার পশ্চিমবঙ্গ সরকার বেসরকারি ল্যাবের পাশাপাশি সরকারি প্রক্রিয়া সমূহ প্রদান করেও এই ভাইরাস পরীক্ষার কাজ সম্পন্ন করতে চলেছে।