করোনা লক্ষণ একদম কম, করতে হবে না কোনো টেস্ট: স্বাস্থ্যমন্ত্রক

এবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জারি করা হয়েছে নতুন নিয়ম। এবার কম লক্ষণ যুক্ত রোগীরা সুস্হ হলে ,বাড়ি যাওয়ার আগে দরকার পরবে না টেস্টের। সুস্হ হয়ে যাওয়ার পরে তিনদিন দেখা হবে, যদি ,পুনরায় জ্বর, সর্দি কাশি না আসে, তাহলে তাদের আর চিকিৎসা করার দরকার পরবে না। তারা টেস্ট ছাড়াই বাড়ি যেতে পারবে।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে নতুন কিছু নিয়ম সেগুলো হল, যদি কোনো রোগীর আগামী তিনদিন কোনো সিমটম দেখা না যায় ,বিশেষ করে জ্বর, সর্দি, শ্বাস কষ্ট এই সব নিয়ে , তাহলে তাদের পরীক্ষা না করেই বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হবে। এদিকে তাদের তরফ থেকে এটাও বলা হয়েছে টানা ১০ দিন ধরে হালকা সিমটম থাকলেও তাদের বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হবে। তবে নিজেদের বাড়িতে গিয়ে কোয়ারেন্টিনে রাখতে হবে এক সপ্তাহের জন্য এটা জরুরী।

এখানেই শেষ করেন নি, তারা বলেছে , কম সিমটম যুক্ত রোগীদের দেহে যদি হঠাৎ করেই অক্সিজেনের মাত্রা ৯৫% র নীচে নেমে যায় ,তাহলেই তাদের উপযুক্ত ব্যবস্হা নিতে হবে। সাথে তাদের করোনা হাসপাতালে পাঠাতে হবে। এটা নিয়ে স্বাস্থ্য মন্ত্রক কোনোভাবেই গাফিলতি চায় না। তবে সুস্হ হয়ে বাড়িতে ফেরার পরেও তাদের থাকতে হবে করা নিরাপত্তায়। তাদের থাকতে হবে হোম কোয়ারেন্টিনে।

এখন দেশের মধ্যে সব থেকে চিন্তার বিষয় হল যত জন দেশে আক্রান্ত হয়েছে তাদের ৮০% মানুষের নেই কোনো লক্ষণ। এখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ হাজার। তাই এখন এটাই সব থেকে চিন্তার। আই সি এমআরের তরফ থেকে বলা হয়েছে ,যাদের সংস্পর্শে এসে অন্যান্যরা আক্রান্ত হয়েছিল, তাদের খুঁজে বের করা ছাড়া আর অন্য কোনো উপায় নেই। কারণ কন্ট্রাক্ট ট্রেসিং টাই এখন সব থেকে গুরুত্বপূর্ণ।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন