ক’রোনা আমাদের ভয়ংকর পরীক্ষার মুখে ফেলে দিয়েছে: প্রধানমন্ত্রী

ফাইল ফটো

এই ২০২০ করোনা আবহে জর্জরিত। আর সেই কথাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার জানালেন। তিনি বললেন, কে জানত এই ২০২০ বছরেটা আমাদের এই কঠিন পরিস্হিতির মুখোমুখি হতে হবে? আমাদের অর্থনৈতিক, স্বাস্থ্য ও স্হিতিস্হাপকতা সবাইকেই প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। এবার এগুলো নিয়েই প্রধানমন্ত্রী মুখ খুলেছেন। ইন্ডিয়া ইউ এস স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ফোরামের আয়োজিত সম্মেলনে এই কথা বলেছেন প্রধানমন্ত্রী।

এখানেই শেষ না প্রধানমন্ত্রী আরও বলেন, আসলে ২০২০ সালের শুরুতেই বিভিন্ন ধরনের পরিকল্পনা করা হয়েছিল।কিভাবে বছর চালানো হবে ও কি কি করা হবে? কিন্তু এই মাহামারী আসার পরেই একেবারে সব গন্ডগোল হয়ে গেল। আর এরফলেই দেশের ১৩০ কোটির মানুষের জীবনে একটা বিরাট প্রভাব পরল।

এখন আসলে আমাদের মানসিকতা পরিবর্তনের সময় এসে গেছে। আজকের ইউএস আইপি এসপি এফের মূল বক্তা প্রধানমন্ত্রী ছিলেন, আর সেখানে তিনি বলেছেন, ভারত করোনা ভাইরাসের সাথে সাথে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়েছে, ভূমিকম্প, সাইক্লোন, বন্যা এমন সব।তবে এখন করোনার চিকিৎসা পরিকাঠামো ক্ষেত্রে অনেকটাই পরিবর্তন আনা হয়েছে। দেশে একটা সময় পিপিই ও মাস্কের অভাব ছিল। কিন্তু এখন দেশেই সেটা বানানো হচ্ছে। সাথে ভেন্টিলেশনেল ব্যবস্হা বৃদ্ধি করা হয়েছে।