করোনা বিধ্বস্ত আমেরিকার নতুন মাথাব্যথা ভীমরুল, এক কামড়েই মৃত্যু

গোটা বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমন, বাড়ছে মৃত্যু। গোটা বিশ্বে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩৮ লক্ষ, মৃত্যু হয়েছে ২ লক্ষের বেশি। এমন পরিস্থিতিতে আমেরিকায় আবির্ভাব ঘটল খুনি ভীমরুলের। এই ভীমরুলটির নাম ভেসপা ম্যান্দারিনিয়া। একে এশিয়ান দৈত্যাকার ভীমরুলও বলা হয়৷ মূলত এই মারণ ভীমরুল দক্ষিণ পূর্ব এশিয়ায় পাওয়া যায়৷ বিশেষ করে চিন এবং তাইওয়ানে৷ এই ভীমরুল হুল বসালেই সারা শরীরে বিষ ছড়িয়ে পরে। এই ভীমরুল ২ ইঞ্চি লম্বা। হুল বসালেই মৃত্যু নিশ্চিত। এই ভীমরুল ওয়াশিংটন স্টেটে কানাডার সীমান্তের কাছে দেখা গিয়েছে। কৃষি দফতর তরফ থেকে জানানো হয়েছে, এই ধরনের ভীমরুলকে বেশ কয়েকটি মৌচাকের কাছে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে৷

ভীমরুলটি অনেকেরই চোখে পড়েছে। গত বছর ওয়াশিংটন প্লেইনে দেখা গিয়েছিল এই ভীমরুল। পতঙ্গবিদ ভেন-এরিক বলেছেন, এই ভীমরুলের হুল ৬ মিলিমিটার লম্বা, যা জামাকাপড় ভেদ করে শরীরে হুল বসিয়ে দিতে পারে। এই ভীমরুল বার বার হুল ফোটায়। কয়েকবার হুল ফোটালে মুহূর্তের মধ্যে সারা শরীরে ছড়িয়ে পড়ে বিষ এবং মাল্টি-অর্গ্যান ফেলিওর হয়ে মৃত্যু অনিবার্য। একবার হুল ফোটালে বেঁচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বার বার হুল ফোটালেই বিপদ।

মার্কিন সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, কোথা থেকে এই ভীমরুল এসেছে, তা এখনও জানা যায়নি। এই ভীমরুল কিভাবে ছড়িয়ে পড়ছে তা খতিয়ে দেখা হচ্ছে। এখনও পর্যন্ত ২ জনকে হুল ফুটিয়েছে বলে খবর। এই ভীমরুলের উপদ্রব হলে মৌমাছি চাষে এবং কৃষিক্ষেত্রে ক্ষতি হবে বলে জানাচ্ছেন কৃষি বিশেষজ্ঞরা।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>