হিন্দু ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য, বিগ বি-এর বিরুদ্ধে লখনউয়ে দায়ের হলো এফআইআর

কিছুদিন আগেই বিগ বি অথাৎ অভিনেতা অমিতাভ বচ্চন সহ পরিবার করোনায় আক্রান্ত হয়েছিলেন। কিন্তু এখন তিনি সুস্থ এবং তার পরিবারও সুস্থ। পরিস্থিতি কিছুটা শিথিল হওয়ার পরে এবং অমিতাভ বচ্চন সুস্থ হওয়ার পরেই কন বানেগা ক্রোড়পতি ১২ শুরু হয়ে গিয়েছে। কিন্তু এই অনুষ্ঠানটি ঘিরে একটি ঘটনা ঘটে গেল। অভিনেতা অমিতাভ বাচ্চানের একটি প্রশ্নের উত্তরকে কেন্দ্র করে উত্তরপ্রদেশে লখনৌ রাজধানী অমিতাভ বচ্চন ও কন বানেগা ক্রোড়পতি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায় করেছে।

কিছুদিন আগেই কন বনেগা ক্রোড়পতি একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন সমাজকর্মী বেজওয়াদা উইলসন ও অভিনেতা অনুপ সোনি। সেই অনুষ্ঠানে প্রশ্ন উত্তর পর্বে তাদেরকে জিজ্ঞাসা করা হয় ১৯২৭ সালে ২৫ শে ডিসেম্বর ডঃ বি আর আম্বেদকর কোন ধর্মগ্রন্থ পুড়িয়ে দিয়েছিলেন? তখন তারা এই প্রশ্নের সঠিক উত্তর দিয়েছিলেন উত্তরটি হলো মনুস্মৃতি। তারপরেই অমিতাভ বচ্চন মনুস্মৃতি কে কেন্দ্র করে তার বক্তব্য সবার সামনে পেশ করেন।

বিগ বি বলেন যে ভারতীয় সংবিধানে মনুস্মৃতি ধর্মগ্রন্থ কতটা ক্ষতিকারক, এক কথায় বলতে গেলে অভিনেতা মনুস্মৃতি ধর্মগ্রন্থ নিয়ে নিন্দা করেছেন। তারপরেই শুরু হয় জল্পনা দর্শকমহলে এই বিষয়কে কেন্দ্র করে। অনেকেই এই বিষয়টিকে ভালোভাবে মেনে নিতে পারেনি এবং অনেকেই এই সম্বন্ধে বলেছেন, অভিনেতা অমিতাভ বাচ্চানের মনুস্মৃতি ধর্মমন্ত্রী নিন্দা করা মানে হিন্দুদের ভাবাবেগে আঘাত আনা একদমই সঠিক নয়। অমিতাভ বচ্চন এই প্রশ্নের ব্যাখ্যা দিতে গিয়ে কোথাও কোথাও হিন্দুদের ভাবাবেগে প্রশ্ন তুলেছেন। এরজন্যেই অভিনেতা কেবিসি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।