মোদি ও যোগীকে নিয়ে বিতর্কিত পোস্ট, গ্রেফতার গোরখপুর ইউনিভার্সিটির পড়ুয়া

দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবি বিকৃত করার অভিযোগে সম্প্রতি উত্তরপ্রদেশের গোরক্ষপুরের এক পড়ুয়াকে গ্রেপ্তার করলো উত্তরপ্রদেশ পুলিশ। ওই যুবকের বিরুদ্ধে অভিযোগ সে নরেন্দ্র মোদী এবং যোগী আদিত্যনাথের ছবি বিকৃত করে তা সোশ্যাল প্ল্যাটফর্মে পোস্ট করে। এই অভিযোগ উঠতেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত যুবকের নাম অরুণ যাদব, বয়স ২৪ বছর।

অরুণ যাদব নামের ওই যুবক গোরখপুর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিল বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী এবং রাজ্যের মুখ্যমন্ত্রীর ছবি বিকৃত করার অপরাধে তাঁকে গ্রেপ্তার করার পাশাপাশি বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে তাকে বরখাস্ত করা হয়েছে। শুধু তাই নয়, তার অপরাধ খতিয়ে দেখতে গোরাখপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে একটি বিশেষ কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটি অরুণের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত করছে বলে জানা গিয়েছে।

স্থানীয় সূত্রে খবর, কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবি বিকৃত করে একটি ভিডিও ইউটিউবের প্ল্যাটফর্মে আপলোড করেন ওই যুবক। উত্তরপ্রদেশ পুলিশের তরফ থেকে জানানো হয়েছে তদন্ত করে জানা গিয়েছে অরুণ যাদব নামক ওই যুবকের ফেসবুক অ্যাকাউন্ট থেকেই ভিডিওটি ইউটিউবের প্ল্যাটফর্মে আপলোড করা হয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসতেই চৌরিচৌরা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

ওই যুবকের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা এনেছে উত্তরপ্রদেশ পুলিশ। প্রধানমন্ত্রী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ছবি বিকৃত করার অপরাধে তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ, ৪৬৯ ধারা ও তথ্যপ্রযুক্তি আইনের আওতায় মামলা দায়ের করা হয়েছে বলে জানানো হয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই যুবককে আপাতত ইউনিভার্সিটি ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে নিজের বক্তব্য তুলে ধরার নির্দেশ দিয়ে বিশ্ববিদ্যালয়ের বিশেষ কমিটির তরফ থেকে তার কাছে একটি চিঠিও গিয়েছে বলে জানানো হয়েছে।