কবে শুরু হবে কলকাতা মেট্রো পরিষেবা, বৈঠকে জানাল কর্তৃপক্ষ

শর্ত মেনে পরিষেবা সম্ভব নয়

“নবান্নের লাগু করা দূরত্ব বিধি মেনে মেট্রো চালনা সম্ভব নয়। এক্ষেত্রে লাগবে রেল মন্ত্রকের অনুমতি। আগামী ১২ই আগস্ট অব্দি মেট্রো পরিষেবা বন্ধ থাকবে”, সোমবার সকালের বৈঠকে রাজ্য সরকারকে এমনটাই জানালো মেট্রো কর্তৃপক্ষ। রাজ্য সরকার এ বিষয়ে রেল মন্ত্রকের কাছে চিঠি পাঠাবেন বলেই জানা গেছে।

মেট্রো কর্মীদের বক্তব্য, ‘প্রতি রেকে দুজন করে নিরাপত্তারক্ষী রাখতে হবে’ এই নিয়ম মেনে যদি চলতে হয় তাহলে একটি ট্রেনেই দেড়শোর বেশি পুলিশ লাগবে। তার উপর প্লাটফর্মে সামলাতে লাগবে আরও বেশকিছু পুলিশ। এত পুলিশ মোতায়েন করা মেট্রোর পক্ষে সম্ভব নয়।

সংস্থা সূত্রে খবর, রাজ্যের মোতায়েন করার নিয়মে যদি রাজি থাকতো মেট্রো কর্তৃপক্ষ, তবে ৩রা জুলাই থেকেই চালু হয়েছে যেত মেট্রোর পরিসেবা। কিন্তু কর্তৃপক্ষের দাবি “যতগুলো সিট ততগুলি যাত্রী” এই নিয়ম মানতে গেলে সমস্যার মুখে পড়বে মেট্রো। তাদের দাবি RPF মোতায়েন করেও মেট্রোর বিপুল সংখ্যক ভিড় সামলানো যাবে না।

এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সহ পরিবহন সচিব প্রভাত মিশ্র, কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা ও ব্যারাকপুরের পুলিশ কমিশনার মনোজ ভার্মা। মেট্রোর তরফ থেকে উপস্থিত ছিলেন জেনারেল ম্যানেজার মনোজ যোশী সহ চীফ অপারেটিং ম্যানেজার সাত্যকী নাথ।