প্রেসিডেন্ট পদে বসেই রাশিয়ার সাথে সমঝোতা, পরমাণু অস্ত্র চুক্তি বাড়ানোর আবেদন আমেরিকার

আমেরিকার মসনদে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন, তার পথ চলার শুরুতেই রাশিয়ার সাথে সমঝোতার পথে হাঁটলেন। মোটকথা দুই দেশের মধ্যে থাকা পরমাণু অস্ত্র চুক্তি আরো 5 বছর বৃদ্ধি করার আবেদন জানাল ওয়াশিংটন, মস্কোর উদ্দেশ্যে। সম্প্রতি হোয়াইট হাউস সূত্রে জানা গেছে আমেরিকা ও রাশিয়া এই দুই দেশের মধ্যে যে এসটিএআরটি চুক্তি রয়েছে চলতি বছরের মধ্যেই শেষ হতে চলেছে। কিন্তু আমেরিকার নতুন প্রেসিডেন্ট মসজিদে বসেই জাতীয় সুরক্ষার কথা মাথায় রেখে আরো পাঁচ বছর চুক্তি বৃদ্ধি আবেদন করল রাশিয়ার উদ্দেশ্যে। এই চুক্তি আসলে এটাই ব্যক্ত করে,দুই দেশের সেনাবাহিনীর মধ্যে কতগুলি পরমাণু অস্ত্র থাকবে।

এই নিয়ে অবশ্য হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, বর্তমানে আমরা আমেরিকার জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই এসটিএআরটি চুক্তি আরো পাঁচ বছর বৃদ্ধির পক্ষে। আমরা আমেরিকার স্বার্থেই রাশিয়ার সাথে কাজ করছি কিন্তু রাশিয়া যদি এর মধ্যে কোন আগ্রাসী ও প্ররোচনামূলক কাজ করে থাকে তাহলে তার জবাব দেবে আমেরিকা।

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে রাশিয়া এবং আমেরিকার সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে ছিল। এমনকি Intermediate-Range Nuclear Forces Treaty’ চুক্তি থেকে বেরিয়ে এসেছিল আমেরিকা।যার ফলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডোনাল্ড ট্রাম্পকে তুলোধনা করতে ছাড়েননি। এই ধরনের চুক্তি অবশ্য মিখাইল গর্বাচেভ সোভিয়েত জামানার শেষ নেতা ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের মধ্যে প্রথম হয়েছিল। এই চুক্তির মধ্যেই নিষিদ্ধ করা হয়েছিল ভূমি থেকে 500 কিলোমিটার ও পাঁচ হাজার কিলোমিটার পর্যন্ত সমস্ত ক্রুজ মিসাইল। যার পর থেকেই কিছুটা হলেও দুই দেশের মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলে ছিল, কিন্তু সেটাকে ডোনাল্ড ট্রাম্প সঙ্কটের মধ্যে ফেললেও, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সমঝোতার পথে হাঁটবে বলে জানিয়ে দিয়েছেন।